ড্রোন কেলেঙ্কারিতে এবার বরখাস্ত কানাডার হেড কোচ

1 month ago 11

প্রতিপক্ষের অনুশীলনে ড্রোন দিয়ে গুপ্তচরবৃত্তি করায় এবার অলিম্পিক ফুটবল থেকে সরিয়ে দেওয়া হলো কানাডা নারী জাতীয় দলের হেড কোচ বেভ প্রিস্টম্যানকে। কানাডিয়ান অলিম্পিক কমিটি (সিওসি) বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

সিওসি জানিয়েছে, প্যারিস গেমসের বাকি অংশের জন্য সহকারী কোচ অ্যান্ডি স্পেন্সের নেতৃত্বে খেলবে কানাডিয়ান নারী দল।

বৃহস্পতিবার তাদের প্যারিস অলিম্পিকের উদ্বোধনী খেলায় কানাডা ২-১ গোলে হারায় নিউজিল্যান্ডকে। গুপ্তচরবৃত্তি কেলেঙ্কারি প্রকাশের পর এই ম্যাচ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়িয়েছিলেন প্রিস্টম্যান। এবার তাকে বরখাস্তই হতে হলো।

এর আগে নিউজিল্যান্ড নারী ফুটবল দলের অনুশীলনে ড্রোন নিয়ে চরবৃত্তির অপরাধে দলের আরেক সহকারী কোচ জেসমিন এবং যিনি ড্রোন নিয়ে বিপক্ষের অনুশীলন রেকর্ড করছিলেন, সেই জোসেফ লম্বার্ডিকে দেশে ফেরানো হয়েছে।

এই ঘটনায় নিউজিল্যান্ড ফুটবল দলের কাছে ক্ষমা চেয়েছেন কানাডার কোচ। এদিকে, গোটা ঘটনার তদন্ত শুরু করেছে ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি। কানাডা ফুটবল সংস্থাও এই ঘটনার তদন্ত করছে।

এর আগে ২০২১ সালে ড্রোন-বিতর্কে জড়িয়েছিল কানাডার পুরুষ দল। বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচের আগে মাঠের উপরে একটি ড্রোন দেখে অনুশীলন থামিয়ে দিয়েছিল হন্ডুরাস। আর এবার হলো অলিম্পিকে।

গত সোমবার নিউজিল্যান্ড নারী ফুটবল দলের অনুশীলনের সময় মাঠের উপর একটি ড্রোন উড়তে দেখা যায়। একাধিকবার ড্রোনটি মাটির কাছাকাছিও নেমে আসে।

এরপরই নিউজিল্যান্ড দলের পক্ষে প্যারিস অলিম্পিক আয়োজক কমিটি ও পুলিশের কাছে অভিযোগ জানানো হয়। তদন্তে জানা যায়, কানাডার নারী ফুটবল দলের সঙ্গে যুক্ত একজন এই কাজ করেছেন। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার পাশাপাশি ফিফার কাছেও অভিযোগ জানায় নিউজিল্যান্ড।

এমএমআর/জেআইএম

Read Entire Article