ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ, ট্রেন আটকে দিলেন শিক্ষার্থীরা

3 months ago 44

 

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড় সংলগ্ন এলাকায় শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করেন। এসময় ঢাকা থেকে আসা জামালপুর এক্সপ্রেস ট্রেনটিকে আটকে দেন তারা।

এর আগে শিক্ষার্থীরা দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তন সংলগ্ন মুক্তমঞ্চের সামনে বিক্ষোভ সমাবেশ করেন। সেখান থেকে একটি মিছিল বের করেন শিক্ষার্থীরা।

ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ, ট্রেন আটকে দিলেন শিক্ষার্থীরা

মিছিলটি বাকৃবির কে. আর মার্কেটসহ গুরুত্বপূর্ণ সড়ক ও ভবন ঘুরে জব্বারের মোড়ে গিয়ে শেষ হয়। এরপর রেলপথ অবরোধ করেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত বাকৃবির চতুর্থ বর্ষের শিক্ষার্থী লাভলি আক্তার বলেন, ২০১৮ সালে কোটা বাতিল করে দেওয়া হয়েছিল। কিন্তু ২০২১ সালে আবার ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল করা হয়। যা সম্পূর্ণ অযৌক্তিক। বীর মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সুযোগ সুবিধা দেওয়া হোক, ভাতা দেওয়া হোক। কিন্তু তাদের জন্য ৩০ শতাংশ কোটা বহাল সম্পূর্ণ অযৌক্তিক। বেকারত্ব হ্রাস করতে শুধুমাত্র ক্ষুদ্র-নৃগোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য নির্দিষ্ট সংখ্যক কোটা রেখে বাকিসব কোটা বাতিল করার দাবি জানাচ্ছি।

আসিফ ইকবাল/জেডএইচ/এএসএম

Read Entire Article