ঢাকাকে সুন্দর করে গড়ে তুলতে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা

1 month ago 15

ঢাকার সৌন্দর্য ফেরাতে গবেষণা জরুরি। মেগা প্রকল্পগুলো হাতে নেওয়ার আগে, সেগুলো কতটা জনবান্ধব হবে তা নিয়ে আরও বেশি কাজ করতে হবে। পাশাপাশি সবপক্ষের সহযোগিতা ও সমন্বয় দরকার। ঢাকাকে পুনরায় কাঠামোবদ্ধ করার লক্ষ্য বাস্তবায়নের জন্য সমন্বয়টা সত্যিই প্রয়োজন। দেশের রাজধানীকে সুন্দর করে গড়ে তোলার এসব উদ্যোগ বাস্তবায়নে সবচেয়ে বেশি জরুরি রাজনৈতিক সদিচ্ছা।

‘রাজধানী ঢাকার পুনঃ উন্নয়ন: ভূমি ও সেবার সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এমন মতামত তুলে ধরেন বক্তারা। বৃহস্পতিবার (২৮ মার্চ) এ বৈঠকের আয়োজন করে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) পুরকৌশল বিভাগ।

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সাবেক চেয়ারম্যান ও আইইবির সাবেক সভাপতি প্রকৌশলী মো. নুরুল হুদা।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সংশ্লিষ্ট সবপক্ষের মধ্যে সহযোগিতা ও সমন্বয় দরকার। ঢাকাকে পুনরায় কাঠামোবদ্ধ করার লক্ষ্য বাস্তবায়নের জন্য সমন্বয় জরুরি। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকার আশপাশের সিটি করপোরেশন এবং স্থানীয় সরকার বিভাগ ও সেবাদাতা সংস্থাগুলোর মধ্যেও সমন্বয় দরকার। এ কাজ সমন্বয় সাধনের জন্য একটি মন্ত্রণালয় প্রয়োজন।

আইইবির মুখপাত্র ও সম্মানি সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু বলেন, ঢাকা শহরের অবকাঠামো উন্নয়নে আইইবির অবদান অনস্বীকার্য। আমরা এ সিটিকে পুনরায় কাঠামোবদ্ধ করার লক্ষ্যে প্রয়োজনীয় পরিকল্পনা করছি। সব দপ্তরের সমন্বয় ও সহযোগিতা একান্তভাবেই দরকার।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের প্রেসিডেন্ট অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খান বলেন, ঢাকাকে পুনরায় সাজিয়ে নিতে ভিন্ন কৌশল হাতে নিতে হবে। সেই কৌশলগুলো বাস্তবায়ন করতে হবে দ্রুত সময়ের মধ্যে।

প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম বলেন, আগুন লাগার ঘটনাগুলো স্মরণ করে দেয় আমাদের রি-ডেভেলপ জরুরি হয়ে পড়েছে। সেজন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ নীতিমালা প্রণয়ন করার ক্ষেত্রে আরও উদ্যোগী হবেন বলে আমার বিশ্বাস। আমরা একটি খসড়া নীতিমালা প্রণয়ন করেছি। জনগণের সহযোগিতা কামনা করছি। এখন উচ্ছেদ নিয়ে ভয় নয়, পুনঃস্থাপনের সুযোগ রয়েছে।

সাংবাদিক মাসুদ করিম বলেন, গণমাধ্যমকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে। বিরাট অব্যবস্থাপনার মধ্যে রয়েছে ঢাকার মানুষ। এ থেকে মুক্তি পাওয়ার আশায় আছি আমরা। উন্নয়নের জন্য নাগরিক আন্দোলন প্রয়োজন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, মেজর (অব.) প্রকৌশলী সামসুদ্দীন আহমদ চৌধুরী, মো. আব্দুল আউয়াল, খন্দকার মাহবুব আলম, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবির পুরকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী সৈয়দ শিহাবুর রহমান।

এএএইচ/এমএএইচ/জেআইএম

Read Entire Article