ঢাকায় গরম আরও বেড়েছে, ১৫ জেলায় তীব্র তাপপ্রবাহ

2 weeks ago 16

ঢাকায় দিনের তাপমাত্রা আরও বেড়েছে। একই সঙ্গে দেশের দুই জেলায় অতি তীব্র (৪২ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি), ১৫ জেলায় তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি) বয়ে যাচ্ছে। এছাড়া অন্যান্য অঞ্চলজুড়ে রয়েছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

এ পরিস্থিতি আগামী দুদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২৮ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে। একদিন আগে গতকাল শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। আজ চুয়াডাঙ্গায় তাপমাত্রা কিছুটা কমে হয়েছে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৪ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র গরমে দেশের বিভিন্ন অঞ্চলের মতো নগরবাসীর দুর্ভোগের সীমা নেই। দিনের বেলা বাইরে রোদে শরীর ছোঁয়ানোর অবস্থা ছিল না। সন্ধ্যার পরে ভ্যাপসা গরম যেন আরও বেড়েছে। ফ্যানের বাতাসেও কোনো স্বস্তি নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় ফ্যানের নিচেও ঘামছে মানুষ।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

যশোর ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নওগাঁ, পাবনা ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এছাড়া ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আগামী মঙ্গলবার পর্যন্ত তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও বুধবার দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। পরবর্তী পাঁচদিনে সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরএমএম/এমকেআর/জিকেএস

Read Entire Article