ঢাকার ১০ কর অঞ্চলে প্রধান সহকারী পদে নিয়োগ হাইকোর্টে স্থগিত

3 months ago 48

ঢাকার ১০ কর অঞ্চলে প্রধান সহকারী পদে নিয়োগের জন্য পৃথক কর কমিশনারের কার্যালয়ের দেওয়া ১০টি নিয়োগের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

ঢাকার কর অঞ্চল- ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪ এবং ২৫ এর কর কমিশনারের কার্যালয় সম্প্রতি এসব নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

একই সঙ্গে ওই ১০ নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (৩০ মে) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওইদিন রিটকারীদের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন সংশ্লিষ্ট সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সেলিম আযাদ।

এ বিষয়ে আইনজীবী মাসুদ রানা সাংবাদিকদের বলেন, এনবিআরের ২০১৯ সালের এক আইনে বলা রয়েছে, উচ্চমান সহকারী থেকে পদোন্নতির মাধ্যমে প্রধান সহকারী পদে নিয়োগ দেওয়া হবে। তবে ওই আইন গোপন করে ১০টি কর অঞ্চলে প্রধান সহকারী পদে সরাসরি নিয়োগ দিতে পৃথক নিয়োগ বিজ্ঞপ্তি দেয় সংশ্লিষ্ট কর কমিশনারের কার্যালয়গুলো।

এসব নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে ১০ জন পদোন্নতি প্রত্যাশী হাইকোর্টে রিট আবেদন করেন। আদালত শুনানি নিয়ে নিয়োগ বিজ্ঞপ্তির কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত এবং রুল জারি করেছেন। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এফএইচ/এমকেআর/এমএস

Read Entire Article