ঢাবিতে মেধাস্বত্ব সংরক্ষণ বিষয়ে কর্মশালা

4 months ago 71

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদে ‘ইনটেলেকচুয়াল প্রোপার্টি ফান্ডামেন্টালস ফর ব্র্যান্ড ডিজাইনিং’ শীর্ষক চার দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

রোববার (২ জুন) চারুকলা অনুষদের ওসমান জামাল মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালা উদ্বোধন করেন।

জাপান পেটেন্ট অফিসের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ, পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্ক অধিদপ্তর এবং ওয়ার্ল্ড ইনটেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন যৌথভাবে এ কর্মশালা আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, আমরা এখন জ্ঞাননির্ভর অর্থনীতি, নতুন নতুন ধারণা ও উদ্ভাবনের যুগে বাস করছি। ঢাকা বিশ্ববিদ্যালয় জ্ঞান চর্চার উৎকৃষ্ট প্রতিষ্ঠান। প্রতিযোগিতামূলক বিশ্বে আমাদের এগিয়ে যেতে মৌলিক গবেষণা ও উদ্ভাবনে সর্বাধিক গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, গবেষণা ও উদ্ভাবনগুলো সংরক্ষণে মেধাস্বত্ব অধিকার সংক্রান্ত আইন ও নীতিমালা সম্পর্কে আমাদের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের সুস্পষ্ট ধারণা থাকতে হবে। এই কর্মশালা অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদেরকে তাদের গবেষণা ও উদ্ভাবন সংরক্ষণে কার্যকরী ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ল্ড ইনটেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশনের এশিয়া প্যাসিফিক ডিভিশনের পরিচালক অ্যান্ড্রু মাইকেল অং, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ফাইয়াজ মুর্শিদ কাজী এবং পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্ক অধিদপ্তরের পরিচালক ড. কায়সার মুহাম্মদ মঈনুল হাসান। চার দিনব্যাপী এ কর্মশালায় চারুকলা অনুষদের শিক্ষক, অ্যালামনাই ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করছেন।

এমএইচএ/কেএসআর

Read Entire Article