ঢাবিতে শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতি, বন্ধ প্রশাসনিক কার্যক্রম

4 months ago 56

সার্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি চলছে। একইসঙ্গে কর্মচারীরা দুই ঘণ্টার কর্মবিরতি কর্মসূচি পালিত হচ্ছে।

মঙ্গলবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবন ঘুরে দেখা যায়, কোন ক্লাস হচ্ছে না। পাশাপাশি বন্ধ রয়েছে প্রশাসনিক কার্যক্রমও। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কর্মবিরতি কর্মসূচির অংশ হিসেবে সকাল ৮টা থেকেই শিক্ষকরা কর্মবিরতিতে যান। শিক্ষকদের কর্মবিরতি চলবে দুপুর ১টা পর্যন্ত। কর্মবিরতির পাশাপাশি দুপুর ১২টায় শিক্ষকরা কলাভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ঐক্য পরিষদ সকাল ১১ টা থেকে কর্মবিরতি পালন শুরু করে এবং দুপুর ১টা একটা পর্যন্ত তাদের এই কর্মসূচি চলবে। শিক্ষকদের কর্মবিরতিতে পরীক্ষা এবং কর্মচারীদের কর্মবিরতিতে অতি জরুরি কার্যক্রম আওতামুক্ত থাকবে বলে জানান দুই সংগঠনের নেতারা। কর্মসূচি থেকে তারা সার্বজনীন পেনশন সংক্রান্ত ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবি জানান।

আরও পড়ুন>

এর আগে গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় কর্তৃক সার্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হলে তখন থেকেই প্রতিবাদ জানিয়ে আসছিল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মচারী ঐক্য পরিষদসহ শিক্ষক ও কর্মচারী নেতারা। এর আগে দাবি জানানোর পাশাপাশি তারা মানববন্ধন, স্মারকলিপি প্রদান এবং স্বল্প পরিসরে কর্মবিরতি পালন করেছিলেন। এরপরও দাবি আদায় না হওয়ায় আজ তারা অর্ধদিবস কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নেয়। এরপরও সরকার দাবি মেনে না নিলে কঠোর কর্মসূচির ঘোষণা দেন সংগঠনগুলোর শীর্ষ নেতারা।

এমএইচএ/এসআইটি/এএসএম

Read Entire Article