ঢাবির হলে শৃঙ্খলা ফেরাবে ‘হল ম্যানেজমেন্ট সফটওয়্যার’

3 months ago 35

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোর জন্য তৈরি করা হয়েছে ‘হল ম্যানেজমেন্ট সফটওয়্যার’। এর মাধ্যমে হলগুলোতে শৃঙ্খলা ফিরে আসবে বলে আশা প্রকাশ করেছে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বুধবার (২৬ জুন) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশন-২০২৪ এর সভাপতির অভিভাষণে এসব কথা জানিয়েছেন উপাচার্য ।

তিনি বলেন, আবাসিক হলগুলোতে শৃঙ্খলা নিশ্চিতে শিক্ষার্থীদের ডাটাবেজ তৈরির জন্য একটি ‘হল ম্যানেজমেন্ট সফটওয়্যার’ তৈরি করা হয়েছে। এই সফটওয়্যারের মাধ্যমে হলের সব শিক্ষার্থীর হালনাগাদ তথ্য প্রস্তুত করা হয়েছে। এতে প্রত্যেক হলের মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের তথ্য সহজেই জানা সম্ভব হবে।

উপাচার্য বলেন, সম্প্রতি প্রস্তুতকৃত অন্য একটি সফটওয়্যারের মাধ্যমে আবাসিক শিক্ষকরা ফ্লোর পরিদর্শন করে যাবতীয় তথ্য এখন অনলাইনে আপলোড করছেন। এর ফলে সংশ্লিষ্ট প্রাধ্যক্ষ তার ড্যাশবোর্ডে হলের হালনাগাদ তথ্য জানতে পারছেন এবং তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারছেন।

ঢাবির হলে শৃঙ্খলা ফেরাবে ‘হল ম্যানেজমেন্ট সফটওয়্যার’

আরও পড়ুন>

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে জিওগ্রাফি ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ব্যবহার করে ক্যাম্পাস এলাকায় সব সিসিটিভি ক্যামেরার স্টকটেকিং-সহ কেন্দ্রীয় সার্ভেইল্যান্স সিস্টেম স্থাপন করা হয়েছে। গুরুত্ব বিশ্লেষণ করে মলচত্বর-সহ বিশ্ববিদ্যালয় এলাকায় ২২টি স্থান চিহ্নিত করা হয়েছে। মলচত্বর এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে ৪৪টি ক্যামেরা বসানো হয়েছে।

উপাচার্য আরও বলেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নতুন আরো ৪৮টি ক্যামেরা স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক অটোমেশন প্রক্রিয়ায় আইসিটি সেল মুখ্য ভূমিকা পালন করছে। কেন্দ্রীয় অনলাইন ভর্তি অফিস ও পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসও এই অটোমেশন প্রক্রিয়ায় সামগ্রিক সহযোগিতা করছে।

এর আগে বিকেল ৩টায় জাতীয় সংগীতের মাধ্যমে এ বছরের অধিবেশন শুরু হয়। এরপর পবিত্র কুরআন, গীতা, বাইবেল ও ত্রিপিটক থেকে পাঠ করা হয়। চলতি অর্থবছরে মারা যাওয়া বিশিষ্ট ব্যক্তিবর্গের জন্যে শোক প্রস্তাব করা হয়। এরপর বেইলি রোডের দূর্ঘটনা ও ঘূর্ণিঝড় রেমালে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া পরিচালনা করা হয়।

এমএইচএ/এসআইটি/এএসএম

Read Entire Article