তিন পার্বত্য জেলায় অবরোধ কর্মসূচিতে সমর্থন ইউপিডিএফের

2 hours ago 5

খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে পাহাড়িদের ওপর হামলা, হত্যা ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। একইসঙ্গে ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার আয়োজিত সমাবেশ থেকে ঘোষিত তিন পার্বত্য জেলায় (রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ৭২ ঘণ্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রতি সর্বাত্মক সমর্থন জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ইউপিডিএফের সহসভাপতি নতুন কুমার চাকমা খাগড়াছড়ি ও রাঙ্গামাটির হামলাকে বর্বরোচিত ও ন্যক্কারজনক উল্লেখ করেন।

তিন পার্বত্য জেলায় অবরোধ কর্মসূচিতে সমর্থন ইউপিডিএফের

অন্যদিকে, দীঘিনালায় হামলা ও অগ্নিসংযোগের প্রতিবাদে রাতে খাগড়াছড়ি সদরের নারাঙহিয়া, উপালি পাড়া ও স্বনির্ভর এলাকায় বিক্ষুব্ধ ছাত্র-জনতা রাস্তায় নেমে বিক্ষোভ করেন। এসময় ছাত্র-জনতার ওপর এলোপাতাড়ি গুলি করা হয়। এতে জুনান চাকমা (২২) ও রুবেল ত্রিপুরা (২৪) নামের দুজন নিহত এবং ১২ জনেরও বেশি আহত হন।

এদিকে, দীঘিনালা-খাগড়াছড়ি সদরে হামলার প্রতিবাদে আজ সকালে রাঙ্গামাটিতে ‘সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের’ উদ্যোগে বিক্ষোভ সমাবেশ করা হয়। এসময় সমাবেশে হামলার জের ধরে বাঙালি ও পাহাড়িদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এসময় পাহাড়িদের দোকানপাট ও বাড়িঘরে হামলা, ভাঙচুর ও আগুন দেওয়া হয়। এই হামলায় হতাহতের খবর পাওয়া গেছে, তবে তার সঠিক সংখ্যা পাওয়া যায়নি।

বিবৃতিতে ইউপিডিএফ নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে ফ্যাসিস্ট হাসিনার পতনের পর নোবেল বিজয়ী ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠনের পর পাহাড়িদের ওপর এ ধরনের বর্বর হামলা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সরকার এ হামলার দায় কোনোভাবেই এড়াতে পারে না।

সাইফুল উদ্দীন/এসআর/জেআইএম

Read Entire Article