তিন পেনাল্টি রুখে পর্তুগালকে কোয়ার্টারে ওঠানো কে এই কস্তা?

3 months ago 30

যারা মোটামুটি ইউরোপিয়ান খেলাগুলো দেখেন, তাদের নিশ্চয়ই রিকার্ড পেরেইরার কথা মনে আছে। পর্তুগিজ এই গোলরক্ষকের দৃঢ়তায় ২০০৪ ইউরো কাপের কোয়ার্টারে ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়েছিল পর্তুগাল। সেবার তিনটি পেনাল্টি রুখে দিয়েছিলেন তিনি।

ডিয়োগো কস্তা যেন সেই রিকার্ডো পেরেইরার কার্বন কপি। এই গোলরক্ষকও রুখে দিলেন তিনটি পেনাল্টি। তবে ডগলাস কস্তা একদিক দিয়ে পেরেইরাকে ছাড়িয়ে গেছেন। টানা তিনটি পেনাল্টি রুখে দিয়েছেন এই পোর্তোর গোলরক্ষক।

পর্তুগাল দলে তারকার অভাব নেই। ক্রিশ্চিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ, বার্নারদো সিলভা, জোয়াও ফেলিক্স, ভিতিনহার মত ফুটবলাররা যেকোনো সময়েই ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। কিন্তু এমন দলে থেকেও যে পুরো ম্যাচের আকর্ষণ নিজেদের দিকে নেওয়া যায়, সেটাই করে দেখালেন ডিয়োগো কস্তা।

অথচ এই ম্যাচে নায়ক হওয়ার কথা ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর। অতিরিক্ত সময়ের খেলায় পেনাল্টি মিস করেন আল নাসর তারকা। কান্নায় ভেঙে পড়েন তিনি। তার এই হতাশাকেই যেন দূর করার চেষ্টা করেন কস্তা। বেঞ্জামিন সিসকোর ওয়ান টু ওয়ানে একটি শট বা পা দিয়ে রুখে দিয়ে নিশ্চিত গোল হজম থেকে পর্তুগালকে রক্ষা করেন তিনি।

দুর্দান্ত পারফর্ম করা ডিয়োগো কস্তাকে নিয়ে আলোচনা হচ্ছে সর্বত্র। পোর্তোর এই ফুটবলারকে প্রথমে নজরে এনেছিলেন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। ২০১৮ সালে প্রথম তিনিই তাকে দেখে বলেছিলেন কস্তা লম্বা ঘোড়ার রেসের জন্য এসেছে।

কস্তা পর্তুগালের হয়ে স্লোভেনিয়া ম্যাচের আগ পর্যন্ত ২৪টি পেনাল্টির মুখোমুখি হয়েছেন। যার ভেতর ১০টি পেনাল্টিই রুখে দেন তিনি যা প্রায় শতাংশের হিসেবে প্রায় ৪০ এর উপরে।

তিনি ক্লাব পর্যায়ে এর আগে রাউন্ড অফ সিক্সটিনে আর্সেনালের বিপক্ষে টাইব্রেকারে মুখোমুখি হয়ে একটি পেনাল্টিও রুখতে পারেননি৷ অথচ পর্তুগালের হয়ে ঠিকই টানা তিনটি পেনাল্টি রুখে দেন।

এমন দুর্দান্ত পারফরম্যান্স করে ম্যান অফ দ্য ম্যাচও হন তিনি। ম্যাচ শেষে রোনালদোর প্রশংসা করে তিনি বলেন, ‘রোনালদো অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। ও প্রথম পেনাল্টি নিয়ে আমাদের শুরুটা দারুণ করেছিল। সেই আমাদের দেখিয়েছে, নেতা কেমন হতে হয়।’

নিজের পারফরম্যান্স নিয়ে কস্তা বলেন, ‘এটা অনেক কঠিন ম্যাচ ছিল। কারণ আমি বলে টাচই করতে পারিনি। আমি নিজের লক্ষ্যে অটুট ছিলাম এবং সুযোগের অপেক্ষায় ছিলাম। আমি দলকে সাহায্য করতে পেরে খুশি। এই জয়টা পরিবারকে উৎসর্গ করছি।’

পোর্তোর এই ফুটবলার ২০২২ বিশ্বকাপেও পর্তুগাল দলে ছিলেন। পোর্তোতে তার বাজারমূল্য ৪০ মিলিয়ন ইউরো।

এমএমআর/জেআইএম

Read Entire Article