তীব্র গরমে স্বস্তি দিতে রিকশাচালকদের ছাতা দিচ্ছে ডিএনসিসি

2 weeks ago 13

সূর্যের তাপ থেকে সুরক্ষার লক্ষ্যে রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ কর্মসূচি শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রোববার (২৭ এপ্রিল) বেলা ১১টায় গুলশান নগর ভবনের সামনে 'প্রশান্তির ছায়া' শীর্ষক এই কর্মসূচির উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

এই কর্মসূচির আওতায় ডিএনসিসি এলাকার ৩৫ হাজার রিকশাচালকদের মাঝে এই ছাতা বিতরণ করা হবে। এছাড়া প্রত্যেক রিকশাচালককে ১২টি করে স্যালাইন, একটি পানির পট বিতরণ করা হবে। এই কার্যক্রমে সমাজের বিত্তবানদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান মেয়র আতিকুল ইসলাম।

তীব্র গরমে স্বস্তি দিতে রিকশাচালকদের ছাতা দিচ্ছে ডিএনসিসি

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র বলেন, তীব্র তাপপ্রবাহে নগরের খেটে-খাওয়া মানুষের জীবনযাত্রা অসহনীয় হয়ে উঠেছে। বিশেষ করে রিকশাচালকদের সবচেয়ে বেশি কষ্ট হচ্ছে। তাই চিফ হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে ডিএনসিসির আওতাধীন এলাকার ৩৫ হাজার রিকশাচালককে ছাতা, স্যালাইন, বানির বোতল বিতরণ করা হচ্ছে। এর মধ্যে ডিএনসিসি নিবন্ধিত রিকশা রয়েছে ৩০ হাজার।

তিনি বলেন, এই স্যালাইন বিতরণ করার জন্য আমরা বিভিন্ন কোম্পানির সহযোগিতা চেয়েছি। এসএমসিসহ অনেক কোম্পানি স্যালাইন সরবরাহ করেছে। এভাবে যদি সমাজের বিত্তবানরা সবাই এগিয়ে আসেন, তা হলে দরিদ্র মানুষের কষ্ট অনেকটা লাগব হবে। কারণ, একটি রিকশার মাধ্যমে চালকের সংসার চলে। আর চালক অসুস্থ হয়ে গেলে তাদের না খেয়ে থাকতে হবে। রিকশার জমা টাকাই উঠবে না।

তীব্র গরমে স্বস্তি দিতে রিকশাচালকদের ছাতা দিচ্ছে ডিএনসিসি

নগরের পার্কগুলোতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করা হবে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, তীব্র তাপপ্রবাহ থেকে নাগরিকদের কিছুটা প্রশান্তি দিতে আমরা পার্কগুলোতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করতে উদ্যোগ নিয়েছি। আমরা কিছুদিনের মধ্যেই এটি বাস্তবায়ন শুরু করবো। তবে আমরা দেখেছি একেকটি পার্কে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করতে গেলে গড়ে তিন লাখ টাকা করে খরচ হবে। এ কার্যক্রমে দেশের সরকারি বেসরকারি ব্যাংকসহ মাল্টিন্যাশলান কোম্পানিগুলোকে সহযোগিতা করতে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এমএমএ/এসআইটি/জেআইএম

Read Entire Article