তুরস্কে প্রতিরক্ষা সংস্থায় সন্ত্রাসী হামলা, হতাহত অনেকে

3 hours ago 3

তুরস্কের রাজধানী আঙ্কারার উপকণ্ঠে অবস্থিত তুর্কি মহাকাশ ও প্রতিরক্ষা সংস্থার (টুসাস) কার্যালয়ে সন্ত্রাসী হামলায় বেশ কয়েকজন নিহত ও আহত হয়েছেন। বুধবার (২৩ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে তিনি জানান, আঙ্কারার কাছাকাছি কাহরামানকাজানে অবস্থিত তুর্কি মহাকাশ শিল্প কার্যালয়ে সন্ত্রাসী হামলা হয়েছে।

তবে হতাহতের সংখ্যা বা হামলার বিস্তারিত তথ্য সম্পর্কে কিছু জানাননি তুর্কি মন্ত্রী।

স্থানীয় মিডিয়ায় প্রকাশিত ফুটেজে দেখা যায়, হামলার পর ঘটনাস্থলে বড় ধোঁয়ার কুণ্ডলী এবং আগুন জ্বলছে। স্থানীয় রিপোর্টে বলা হয়েছে, একটি বড় বিস্ফোরণের শব্দের পরপরই গুলি বিনিময়ের ঘটনা ঘটে।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, জরুরি সেবা কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছান। এখন পর্যন্ত কোনো সংগঠন এ হামলার দায় স্বীকার করেনি।

টুসাস তুরস্কের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা এবং মহাকাশ শিল্প সংস্থা। এটি দেশটির প্রথম জাতীয় যুদ্ধবিমান কা’আন-সহ আরও অনেক গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা প্রকল্পে কাজ করছে।

হামলাটি এমন সময়ে ঘটেছে যখন ইস্তাম্বুলে একটি বড় প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পের বাণিজ্য মেলা চলছে। সেখানে ইউক্রেনের শীর্ষ কূটনীতিকসহ আন্তর্জাতিক প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

তুরস্কের প্রতিরক্ষা খাত বাইরাক্তার ড্রোনের জন্য সুপরিচিত। দেশটির রপ্তানি আয়ের প্রায় ৮০ শতাংসই আসে এই খাত থেকে। ২০২৩ সালে তুরস্কের প্রতিরক্ষা খাতের আয় ১০ দশমিক ২ বিলিয়ন ডলারে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে।

সূত্র: আল-জাজিরা
কেএএ/

Read Entire Article