থাইল্যান্ডে হাতির যমজ বাচ্চার জন্ম, ‘অলৌকিক’ বলছে কর্তৃপক্ষ

3 months ago 42

থাইল্যান্ডে একটি হাতির যমজ বাচ্চা হয়েছে। এটিকে ‘অলৌকিক ঘটনা’ বলে উল্লেখ করেছেন কেয়ারটেকাররা। দেশটির আয়ুথায়া এলিফ্যান্ট প্যালেস অ্যান্ড রয়্যাল ক্রালের কর্মীরা জানান, গত শুক্রবার চামচুরি নামের ৩৬ বছর বয়সী হাতিটি একটি পুরুষ শাবকের জন্ম দেয়। তখন তারা ভেবেছিলেন, প্রসব শেষ হয়ে গেছে।

কিন্তু প্রথম শাবকটি পরিষ্কার করার সময় কর্মীরা হঠাৎ কিছু একটা পড়ার শব্দ শুনতে পান। তারা বুঝতে পারেন, চামচুরি আরেকটি শাবকের জন্ম দিয়েছে। এবারেরটি ছিল মেয়ে শাবক।

আরও পড়ুন>>

দ্বিতীয় বাচ্চার জন্মের পরপরই মা হাতিটি আতঙ্কিত হয়ে ওঠে। সে যেন শাবকটিকে পাড়া দিয়ে মেরে না ফেলে, তার জন্য বেশ পরিশ্রম করতে হয় কর্মীদের। এই হুলস্থূলের মধ্যে একজন কেয়ারটেকার আহতও হন।

jagonews24

সেভ দ্য এলিফ্যান্টস নামে একটি গবেষণা সংস্থার মতে, হাতির প্রসবের মাত্র এক শতাংশ ক্ষেত্রে যমজ বাচ্চা হয়। আর জমজদের মধ্যে ছেলে-মেয়ে হওয়ার বিষয়টি আরও বিরল।

আরও পড়ুন>>

পশুচিকিৎসক লার্ডথংটার মীপান বলেন, আমরা হাতির দ্বিতীয় শাবকটিকে মায়ের কাছ থেকে দূরে সরিয়ে নেওয়ার পরপরই সে উঠে দাঁড়ায়। তখন আমরা সবাই উল্লাস করছিলাম। কারণ এটি একটি অলৌকিক ঘটনা।

হাতি পার্কেই বড় হয়েছেন মীপান। তিনি বলেন, আমরা সবসময় হাতির জমজ বাচ্চা দেখতে চাইতাম। কিন্তু সবাই এটি দেখতে পারে না। কারণ এমনটি খুব বেশি ঘটে না।

সূত্র: বিবিসি
কেএএ/

Read Entire Article