থানায় হামলা: চট্টগ্রামে ৬ মামলায় আসামি ১ লাখ ১৫ হাজার

1 month ago 13

গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন ও ছাত্রজনতার বিজয় উৎসব চলাকালে বিক্ষুব্ধরা নগরের বিভিন্ন থানায় ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটায়। এসব ঘটনায় ৬ থানায় ১ লাখ ১৫ হাজার ৪০০ জনকে আসামি করে ৬টি পৃথক মামলা রেকর্ড করা হয়েছে।

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (মিডিয়া) কাজী তারেক আজিজ এ মামলার তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কোতোয়ালী, পতেঙ্গা, ইপিজেড, পাহাড়তলী, আকবর শাহ এবং সদরঘাট থানায় পৃথক পৃথক মামলা হয়েছে। ডবলমুরিং এবং হালিশহর থানার দুইটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কোতোয়ালী থানার মামলায় ৩০ থেকে ৪০ হাজার, পতেঙ্গা থানার মামলায় ২০ থেকে ২৫ হাজার, ইপিজেড থানার ২৫ থেকে ৩০ হাজার, পাহাড়তলী থানার ১৪ থেকে ১৫ হাজার, আকবর শাহ থানার ৪ থেকে ৫ হাজার এবং সদরঘাট থানার মামলায় ৩শ’ থেকে ৪শ’ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

এর আগে গত ৫ আগস্ট বিকেলে সরকারের পতনের পর হাজার হাজার বিক্ষুদ্ধ জনতা থানাগুলোতে হামলা করে। হামলাকারীদের ভয়ে পুলিশ সদস্যরা আত্মরক্ষার্থে থানা ছেড়ে পালিয়ে যায়। এসময় দুর্বৃত্তরা ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে অস্ত্র ও মালামাল লুট করে নিয়ে যায়।

এছাড়া বিক্ষুব্ধদের দেওয়া আগুনে থানার রেজিস্ট্রারপত্র, সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ নথিপত্র এবং মালামাল পুড়ে যায়। এ ঘটনায় অনেক পুলিশ সদস্যও আহত হন। এ ঘটনায় ১৮৬০ সালের পেনাল কোড আইনের বিভিন্ন ধারায়, বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে।

এএজেড/এসআইটি/জিকেএস

Read Entire Article