দাউদকান্দি টোলপ্লাজা থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে চামড়াবাহী ট্রাক

3 months ago 48

ঢাকায় ঢুকতে দেওয়া হচ্ছে না কোরবানির পশুর চামড়া। ফিরিয়ে দেওয়া হয়েছে চামড়াবাহী শতাধিক ট্রাক ও পিকআপ। চট্টগ্রাম বিভাগ থেকে রাজধানী ঢাকার প্রবেশদ্বার কুমিল্লার দাউদকান্দি মেঘনা-গোমতী সেতুর টোলপ্লাজায় আটকে দেওয়া হয়েছে এসব চামড়াবাহী যানবাহন।

আটক চামড়ার ট্রাক-পিকআপগুলো আবার স্ব স্ব স্থানে ফিরে চামড়া সংরক্ষণের জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে। কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষে কার্যক্রম মনিটরিং করছেন দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. জিয়াউর রহমান ও চান্দিনা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৌম্য চৌধুরী।

কুমিল্লা জেলা প্রশাসন সূত্র জানায়, ঈদুল আজহার প্রস্তুতি সংক্রান্ত সভায় সিদ্ধান্ত হয় যে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় একসঙ্গে সব চামড়া প্রবেশ করায় পচে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়।

চামড়া যেন পচে না যায় সেজন্য ঈদ পরবর্তী ১০ দিন কোনো চামড়া ঢাকায় প্রবেশ করতে দেওয়া যাবে না। এরই পরিপ্রেক্ষিতে চামড়াগুলো ফিরিয়ে দেওয়া হচ্ছে।

দাউদকান্দি উপজেলা ভূমি কর্মকর্তা (সহকারী কমিশনার) মো. জিয়াউর রহমান জাগো নিউজকে বলেন, সন্ধ্যা ৭টা পর্যন্ত দাউদকান্দি টোলপ্লাজায় অন্তত শতাধিক চামড়াবাহী ট্রাক ও পিকআপ আটক করা হয়েছে।

চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লাসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে চামড়া যাচ্ছিলো ঢাকায়। নির্দেশনা রয়েছে, চামড়া পচা রোধে বাইরের জেলা থেকে আগামী ১০ দিন রাজধানীতে চামড়া প্রবেশ করতে পারবে না।

এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক (ডিসি) খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক আমরা চামড়ার ট্রাক ঢাকায় প্রবেশ করতে দিচ্ছি না। যাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে তাদের স্থানীয়ভাবে চামড়া সংরক্ষণের জন্য বলা হচ্ছে।

তিনি আরও বলেন, তারা যদি চান চামড়া বিক্রি করে দেবেন, তাহলে স্থানীয় কোনো পাইকারি বিক্রেতার কাছে বিক্রি করতে পারেন। কিন্তু ঢাকায় চামড়া নেওয়া যাবে না।

জাহিদ পাটোয়ারী/জেডএইচ/

Read Entire Article