নওগাঁয় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

2 weeks ago 13

জেলা লিগ্যাল এইড অফিসের তত্ত্বাবধানে নওগাঁয় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকালে আদালত প্রাঙ্গণে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইডের চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ আবু শামীম আজাদ।

পরে একটি র্যালি শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহ প্রদক্ষিণ করে। এতে নওগাঁর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ সাইফুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ মেহেদী হাসান তালুকদার, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মণ্ডল, জেলা লিগ্যাল এইড অফিসার আইভীন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার গাজীউর রহমান ও ডেপুটি সিভিল সার্জন ডা. মুনীর আলী আকন্দ অংশ নেন।

এসময় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মন্ডল বছরব্যাপী লিগ্যাল এইডের কার্যক্রমের প্রশংসা করেন এবং এ উদ্যোগকে আরও বেগবান করার আহ্বান জানান।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মেহেদী হাসান তালুকদার বলেন, ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের আইনগত সহায়তা দিবস পালিত হচ্ছে। গণমানুষের মাঝে আইনগত সহায়তা দেওয়ার ধারণাকে ব্যাপকভাবে ইমাম, খতিব, মুয়াজ্জিন ও পুরোহিতদের মাধ্যমে প্রচারণা চালাতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ আবু শামীম আজাদ বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় একটি মানুষও যেন অসচ্ছলতা কিংবা অসহায়ত্বের কারণে বিচার বঞ্চিত না হয় সেজন্য লিগ্যাল এইড অফিস সর্বদা কাজ করে যাচ্ছে। আইনগত অধিকার নিশ্চিত করতে লিগ্যাল এইড অফিস অসহায় মানুষের পাশে আছে।

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস এম সাদাকাত মাহমুদ এবং সহকারী জজ আফসান এলাহী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

মশিউর রহমান/এনআইবি/জেআইএম

Read Entire Article