নতুন দুই মন্ত্রণালয় ও ১৬ বিভাগের প্রস্তাব অর্থনীতি সমিতির

4 months ago 64

গণপরিবহন মন্ত্রণালয় এবং গবেষণা, উদ্ভাবন, বিচ্ছুরণ ও উন্নয়ন মন্ত্রণালয় নামে দুটি মন্ত্রণালয় করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে নতুন ১৬টি বিভাগ করার প্রস্তাব দেয়।

সোমবার (৩ জুন) ২০২৪-২০২৫ অর্থবছরের বিকল্প বাজেট প্রস্তাব উপস্থাপনকালে সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আইনুল ইসলাম এই প্রস্তাব দেন।

যে ১৬টি নতুন বিভাগ প্রস্তাব করা হয়েছে তা হলো- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন প্রবীণ হিতৈষী বিভাগ, দরিদ্র-বিত্তহীন-নিম্নবিত্ত- নিম্নমধ্যবিত্ত মানুষের জীবনকুশলতা উন্নয়ন বিভাগ, নারীর ক্ষমতায়ন বিভাগ, আদিবাসী মানুষের জীবনকুশলতা উন্নয়ন বিভাগ, শিশুবিকাশ বিভাগ, বিধিবদ্ধ রেশনিং বিভাগ, সার্বজনীন পেনশন বিভাগ, দরিদ্র-প্রান্তিক নিম্নবিত্ত-নিম্নমধ্যবিত্ত মানুষের আবাসন বিভাগ।

এছাড়া স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য সুরক্ষা বিভাগ। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন নারীর বিজ্ঞান শিক্ষা বিভাগ, কারিগরি শিক্ষা বিভাগ, মাদরাসা শিক্ষা বিভাগ। কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি-ভূমি-জলা সংস্কার বিভাগ, হাওর-বাঁওর-বিল-চর-উপকূল উন্নয়ন বিভাগ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন অর্থনৈতিক কূটনীতি বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন অণু ও ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন বিভাগের প্রস্তাব করে অর্থনীতি সমিতি।

এর আগে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ১১ লাখ ৯৫ হাজার ৪৮৬ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব করে। তাদের এ বাজেটের আকার চলতি অর্থবছরে সরকারের বাজেটের চেয়ে ১ দশমিক ৫৭ গুণ বেশি।

এসএম/জেডএইচ/জিকেএস

Read Entire Article