নতুন সংগঠন ‘কুরআন পাঠ আন্দোলন’ এর আত্মপ্রকাশ

1 month ago 13

সমাজের সর্বস্তরে মাতৃভাষায় কুরআন পাঠকে ছড়িয়ে দিতে এবং জনপ্রিয় করার লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে কুরআন পাঠ আন্দোলন নামে একটি নতুন সংগঠন আত্মপ্রকাশ করেছে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই সংগঠনের ঘোষণা দেওয়া হয়।

এ সময় সংগঠনের আহ্বায়ক আবু সাঈদ খান বলেন, সত্যিকার বিশ্বাসীদের কুরআন পাঠ থেকে দূরে সরে যাওয়ার সুযোগে এক শ্রেণির সুযোগসন্ধ্যানী মানুষ বহুমাত্রিক মিথ্যা প্রচারণার ফায়দা নিচ্ছে। কুরআন সম্পর্কে অধিকতর সম্যক ধারণা যখন ব্যাপকভাবে সমাজে ব্যাপ্তিলাভ ঘটবে, তখন সম্প্রদায়ের সদস্যদের মধ্যে সৌহার্দ সম্প্রীতি সদ্ভাব বৃদ্ধি পাবে; বৃহত্তর বন্ধন তৈরি হবে।

মানবাধিকার, সাম্য, মানবিক মর্যাদা ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় কুরআনের কঠোর বার্তা তুলে ধরার পাশাপশি মানুষকে সৃষ্টি করে আল্লাহ তাদের যে বাক-স্বাধীনতা এবং ধর্মীয় বিশ্বাস বা অবিশ্বাস পোষণ করার স্বাধীনতা দিয়েছেন, সেটিও তিনি কুরআন থেকে তুলে ধরেন এ সময়।

সাঈদ খান বলেন, সারাদেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মধ্য থেকে নির্বাচিত সদস্যদের নিয়ে ১৫১ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও আছেন। মাঠ পর্যায়ে কুরআন পাঠ জনপ্রিয়করণ সংক্রান্ত বহুবিধ কাজ করার মধ্য দিয়ে পরবর্তী তিন বছরের মধ্যে একটি কার্যকরী স্থায়ী কমিটি গঠনের দিকে সংগঠনটি এগিয়ে যাবে।

সদস্য সচিব মু. মোশাররফ হোসাইন বলেন, একটি সম্মিলিত ও সমন্বিত প্ল্যাটফর্সের অধীনে এনে কুরআন পাঠের এই চলমান ধারাকে একটি সুসংগঠিত আন্দোলনে রূপ দেওয়ার মহতী লক্ষ্য নিয়ে আমাদের সূচনা।

সংগঠনের উপদেষ্টা মেজর (অবঃ) আলমগীর হোসেন বলেন, আমরা কেবল কুরআন পাঠে উদ্বুদ্ধকরণের অত্যন্ত মৌলিক ও প্রাথমিক কাজটি এই সংগঠনের মাধ্যমে করতে চাই।

কোনো ফতোয়া প্রদান বা ধর্মীয় আচার-অনুষ্ঠান, জীবন-যাপনের পন্থা-পদ্ধতি বাতলে দেওয়া আমাদের কাজ নয়; বরং মানুষ যখন কুরআন পাঠকে অভ্যাসে পরিণত করবে তখন সংশ্লিষ্ট ব্যক্তি নিজেই কুরআন থেকে তার জন্য জরুরি সিদ্ধান্ত গ্রহণ করার সক্ষমতা অর্জন করবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা সৈয়দ ওয়ালিউল আলম, মুরাদ বিন আমজাদ, যুগ্ম-আহ্বায়ক নজরুল ইসলাম, কেএম শাহরিয়ার ফরচুন, সদস্য শহিদুল্লাহ মজুমদার প্রমুখ।

এনএইচ/এমআরএম/এমএস

Read Entire Article