নবীনগর-চন্দ্রা সড়ক অবরোধ শ্রমিকদের

2 hours ago 1

বকেয়া বেতন-ভাতার দাবিতে আশুলিয়ার বাইপাইল মোড়ে নবীনগর-চন্দ্রা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা।

সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টা থেকে জেনারেশন নেক্সট নামে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। শ্রমিকদের অবরোধের মুখে অচল হয়ে পড়েছে সড়কটি।

একই সঙ্গে ওই এলাকা থেকে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কটিতেও যান চলাচল বন্ধ রয়েছে। তীব্র যানজট সৃষ্টি হয়েছে সড়কের উভয় পাশের লেনে। এই রিপোর্ট লেখার সময় দুপুর ৩টা নাগাদ শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত রয়েছে।

শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ গত তিন মাস যাবত বেতন ও অন্যান্য ভাতা পরিশোধ করছে না। বেতন না দিয়েই কিছুদিন আগে কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। মালিকপক্ষ কয়েক দফায় শ্রমিকদের বেতন পরিশোধের আশ্বাস দিলেও তিন মাসে কোনো বেতন পাননি তারা। কারখানাটিতে স্টাফদেরও কয়েক মাসের বেতন বকেয়া বলে জানান বিক্ষুব্ধ শ্রমিকরা।

সাইফুল ইসলাম নামে কারখানার এক শ্রমিক বলেন, গত তিন মাস ধরে পরিবার নিয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছি। বাসা ভাড়া ও দোকান বাকি থাকায় অনেকটাই না খেয়ে দিন পার করছি। কোথাও চাকরি পাচ্ছি না।

তিনি আরও বলেন, এক মাসের বেতন-ভাতা বকেয়া রেখে গত দুই মাস আগে কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করে। এখনো কারখানা বন্ধ। চলতি মাস পর্যন্ত আমাদের তিন মাসের বেতন বকেয়া। গত মাসে বিজিএমইএ এবং শ্রম মন্ত্রণালয় আমাদের আশ্বাস দিলেও এখনো বেতন-ভাতা পাইনি। তাই বাধ্য হয়ে মহাসড়কে এসেছি। বেতন না পাওয়া পর্যন্ত অবরোধ চলবে।

শিল্প পুলিশের একজন কর্মকর্তা বলেন, সকাল থেকে জেনারেশন নেক্সটের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। আমরা ঘটনাস্থলে আছি, চেষ্টা করছি শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার। পাশাপাশি সমস্যা সমাধান করার।

তবে এ বিষয়ে একাধিকবার কল করেও শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো সারোয়ার আলমের বক্তব্য পাওয়া যায়নি।

জেডএইচ/এএসএম

Read Entire Article