নাসডাক স্টকহোমের সহযোগিতায় বাংলাদেশের পুঁজিবাজার সমৃদ্ধ হবে

1 week ago 10

ক্যাপিটাল মার্কেট পরিচালনার ক্ষেত্রে নাসডাক স্টকহোমের সহযোগিতায় বাংলাদেশের পুঁজিবাজার সমৃদ্ধ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু।

সুইডেনের স্বনামধন্য স্টক এক্সচেঞ্জ নাসডাক স্টকহোম এবি-এর প্রেসিডেন্ট অ্যাডাম কোস্টিয়াল’র সঙ্গে মঙ্গলবার (৭ এপ্রিল) বৈঠক করে ডিএসই চেয়ারম্যান এই আশাবাদ ব্যক্ত করেন।

এ বিষয়ে ডিএসই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডিএসইর চেয়ারম্যান ইইউ প্রেসিডেন্ট ফর ইউরোপীয় মার্কেটস-এর প্রেসিডেন্ট রোল্যান্ড চাই এবং সুইডেনের নাসডাক স্টকহোম এবি-এর প্রেসিডেন্ট অ্যাডাম কোস্টিয়াল’র সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকে ডিএসই’র চেয়ারম্যান হাফিজ মুহাম্মদ হাসান বাবু বাংলাদেশের পুঁজিবাজারকে একটি উদীয়মান পুঁজিবাজার উল্লেখ করে, বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে ইউরোপীয় স্টক এক্সেচেঞ্জগুলোর সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের সম্পর্ক উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধি করার দাবি জানান।

নাসডাক স্টকহোম এবি প্রেসিডেন্ট তাদের প্রোডাক্ট, লিস্টিং এবং ডি-লিস্টিং প্রক্রিয়া, বাজার পরিচালন প্রক্রিয়া এবং এক্সচেঞ্জ পরিচালনার ক্ষেএে নাসডাক স্টকহোম এবি-এর পরিচালনা পর্ষদের ভূমিকা বিষয়ে অবহিত করেন।

এ সময় ডিএসই’র চেয়ারম্যান বাংলাদেশের পুঁজিবাজারের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ তার ট্রেডিং প্ল্যাটফর্ম আধুনিকায়নে ২০১৪ সাল থেকে নাসডাক ওএমএক্স-এর এক্স-ট্রিম আইনেট ম্যাচিং ইঞ্জিন এবং সুইডেনভিওিক কোম্পানি ট্রাপেটস এবি-এর ইনস্ট্যান্টওয়াচ মার্কেট সার্ভিলেন্স সফটওয়্যার ব্যবহার করছে। নাসডাক স্টকহোমের সঙ্গে একটি দীর্ঘ এবং সফল সম্পর্কসহ কৌশলগত ও গতিশীল উন্নয়ন পরিকল্পনায় ডিএসই সহযোগিতা চায়।

এছাড়াও ডিএসই’র চেয়ারম্যান পণ্য এবং প্রযুক্তির উন্নয়ন সম্পর্কে নলেজ শেয়ারিং ও সহযোগিতা, বাজার মনিটরিং এবং নজরদারি, ফিনান্সিয়াল লিটারেসি কর্মসূচি প্রসারিতকরণ এবং বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্টকরণ বিষয় নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে তিনি আশাবাদ ব্যক্ত করেন ক্যাপিটাল মার্কেট পরিচালনার ক্ষেত্রে নাসডাক স্টকহোমের সহযোগিতায় বাংলাদেশের পুঁজিবাজার সমৃদ্ধ হবে।

পরে হাসান বাবু ডিএসই ও নাসডাক স্টকহোম এবি’র পারষ্পরিক সহযোগিতা বিষয়ক একটা সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়েও আলোচনা করেন। সেই সঙ্গে নাসডাক স্টকহোম-এর প্রেসিডেন্টকে তার সুবিধামতো সময়ে বাংলাদেশে ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানান হাসান। নাসডাক স্টকহোম এবি’র প্রেসিডেন্ট ডিএসই’র এই আমন্ত্রণে ভবিষ্যতে ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শনের সম্মতি জ্ঞাপন করেন।

এমএএস/এমআরএম/এএসএম

Read Entire Article