নিজেদের খরচে জিম্বাবুয়েকে দেশে খেলতে নিচ্ছে ইংল্যান্ড

1 month ago 18

নিজেদের অর্থ দিয়ে জিম্বাবুয়েকে ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলাতে আনছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। ২০২৫ সালের গ্রীষ্মে ইসিবির খরচে ইংল্যান্ড সফরে আসার কথা রয়েছে জিম্বাবুয়ের। এই সফরে একটি টেস্ট ম্যাচ খেলবে রোডেশিয়ানরা।

যেসব ক্রিকেট বোর্ড অর্থের অভাবে ভুগছে, সে সংস্থাগুলোর দিকে আর্থিক সহায়তার হাত বাড়াতেই মূলত এই উদ্যোগ নিয়েছে ইসিবি। গতকাল শুক্রবার স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপকালে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ইসিবির নির্বাহী কর্মকর্তা রিচার্ড গাল্ড।

এর আগে আর্থিকভাবে সমৃদ্ধিশী বোর্ডগুলোকে তুলনামূলক অর্থনৈতিকভাবে দুর্বল বোর্ডগুলোর প্রতি সহযোগিতা বাড়ানোর অনুরোধ জানান গাল্ড। এরপর জিম্বাবুয়েকে ইংল্যান্ডে আমন্ত্রণের মাধ্যমে সবার আগে দৃষ্টান্ত স্থাপন করেন নিজেই।

গাল্ড বলেন, ‘আমাদের অনেক বড় দায়িত্ব আছে। আপনি দেখেন, আইসিসি থেকে দলগুলোকে আয়ের যে ভাগ দেওয়া হয় সেটি প্রকৃতপক্ষে দ্বিপাক্ষিক ক্রিকেট থেকে আয়ের ভাগ। যা বাস্তবিকভাবে সনাতন কায়দায় বিতরণ করা হয়।’

তিনি আরও বলেন, ‘উদাহরণস্বরূপ, পরের বছর জিম্বাবুয়ে সফরে (ইংল্যান্ড) আসছে। সাধারণত, সফরকারী দল নিজেদের খরচেই অন্য দেশে প্রবেশ করে। তারপর আবাসনসহ অন্যান্য সকল বিষয় দেখাশোনা করা হয় স্বাগতিক দেশের পক্ষ থেকে। কিন্তু যে দলটি (জিম্বাবুয়ে) সামনে সফর করবে তাদের কোনো ফি দিতে হবে না। পরের বছর যখন আমরা জিম্বাবুয়ের বিপক্ষে খেলবো, তাদেরকে একটি ফি (ট্যুর ফি) দেওয়া হবে।’

এমএইচ/এএসএম

Read Entire Article