নেপাল চ্যালেঞ্জ অতিক্রম করতে পারবে বাংলাদেশ?

4 months ago 49

সুপার এইটের সাতটি দল এরই মধ্যে নির্ধারণ হয়ে গেছে। বাকি আছে আর মাত্র একটি। সেই বাকি দলটি কী তবে বাংলাদেশ? টাইগারদের সম্ভাবনাই বেশি। যদিও কাগজে-কলমে কিছুটা সম্ভাবনা এখনও টিকে আছে নেদারল্যান্ডসের।

বাংলাদেশের সুপার এইট ভাগ্য এখন তাদের নিজেদের হাতেই। ঈদ-উল আযহার দিন ভোর সাড়ে ৫টায় নেপালের মুখোমুখি হওয়ার পর যদি জয় তুলে নিতে পারে, তাহলে যে কোনো হিসাব-নিকাশ ছাড়াই শেষ দল হিসেবে সুপার এইটে উঠে যাবে বাংলাদেশ।

তবে হেরে গেলেও সম্ভাবনা থাকবে। কারণ, নেপালের তো সম্ভাবনা নেই, তাদের বিদায় হয়ে গেছে আগেই। কিন্তু অন্য ম্যাচে যদি শ্রীলঙ্কাকে অনেক বড় ব্যবধানে হারাতে পারে ডাচরা, আর বাংলাদেশ যদি বড় ব্যবধানে হেরে যায় নেপালের কাছে, তাহলেই শান্তদের বিদায় ঘটতে পারে এবং নেদারল্যান্ডস উঠতে পারে সুপার এইটে।

সুতরাং, বলা যায় বাংলাদেশের জন্য সুপার এইটে ওঠা যতটা সহজ, নেদারল্যান্ডসের জন্য ততটা কঠিন। বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা চায় না এত হিসাব-নিকাশ। ক্রিকেট আঙ্গিনায় এখনও পুঁচকে হিসেবে পরিচিত নেপালের কাছে টাইগাররা হারতে পারে, তা যেন স্বপ্নেও কল্পনা করতে পারে না কেউ।

যদিও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেন্ট ভিনসেন্টের একই মাঠে শ্বাসরুদ্ধকর লড়াই করেছে নেপাল। শেষ বলে গিয়ে হেরেছে মাত্র ১ রানে। নিশ্চিত জয়ের ম্যাচটি হেরে যায় তারা। তবুও দক্ষিণ আফ্রিকার মত দলকে হারানোর অবস্থায় চলে গিয়েছিলো নেপালিজরা। সেই নেপালকে হয়তো এই একই মাঠে হারানো কঠিনই হবে বাংলাদেশের ক্রিকেটারদের জন্য।

তবে, বাংলাদেশের আত্মবিশ্বাস এখন অনেক উঁচুতে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মাটিতে শ্রীলঙ্কাকে এবং এই সেন্ট ভিনসেন্টেই নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটে ওঠার সম্ভাবনা জোরালো হওয়ার পর। বোলিংয়ে রয়েছে সেরা ছন্দে। মোস্তাফিজ, তাসকিন, তানজিম সাকিবের সঙ্গে স্পিনার রিশাদ হোসেন দুর্দান্ত বোলিং করছেন।

ব্যাটিংয়ে তানজিদ তামিমের সঙ্গে সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদরা মোটামুটি ছন্দে রয়েছেন। লিটন দাস এবং নাজমুল হোসেন শান্ত যদি ভালোভাবে ফর্মে ফিরে আসেন, তাহলে হয়তো নেপাল পাত্তাই পাবে না টাইগারদের সামনে।

আপাতত সেই আশাতেই রয়েছে বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা।

আইএইচএস/

Read Entire Article