নোয়াখালীতে আশ্রয়কেন্দ্রে এখনো দুই লাখ বানভাসি

1 month ago 16

নোয়াখালীতে ভয়াবহ বন্যায় আট উপজেলায় এখনো পানিবন্দি ১৭ লাখ মানুষ। আর এক হাজার ১৬টি আশ্রয়কেন্দ্রে প্রায় দুই লাখ বানভাসি আশ্রিত আছেন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. জাহিদ হাসান খান জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি জানান, আট উপজেলার ৮৭ ইউনিয়নের ১৭ লাখ ৯ হাজার ৩০০ লোক এখনো পানিবন্দি। এছাড়া এক হাজার ১৬ আশ্রয়কেন্দ্রে এক লাখ ৯৯ হাজার ৪১ জন আশ্রিত অবস্থায় আছেন। এসব কেন্দ্রে সরকারি ১২৪ ও বেসরকারি ১৬টি মেডিকেল টিম দায়িত্ব পালন করছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, বন্যায় এখন পর্যন্ত নোয়াখালীতে ১১ জনের মৃত্যু হয়েছে। সরকারি বরাদ্দ নগদ ৭৫ লাখ টাকা, এক হাজার ৮০০ টন চাল, এক হাজার প্যাকেট শুকনো খাবার, ১৫ লাখ টাকার শিশুখাদ্য ও ১৫ লাখ টাকার গো-খাদ্য বিতরণ করা হচ্ছে।

জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, চারটি প্ল্যান্ট থেকে সব উপজেলায় বিশুদ্ধ পানিসহ ২০ লাখ পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। এছাড়া বেগমগঞ্জে সেনাবাহিনীর ৩৩ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জাগো নিউজকে বলেন, জেলার কোথাও কোথাও পানি নামতে শুরু করেছে। তবে এখনো পানিবন্দি মানুষ কষ্টে রয়েছে। সরকারি ত্রাণ তহবিল থেকে বন্যায় ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

ইকবাল হোসেন মজনু/জেডএইচ/এমএস

Read Entire Article