নোয়াখালীতে বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের গণমিছিল

1 month ago 16

নোয়াখালীতে প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী শিক্ষার্থীদের গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।

শুক্রবার (২ আগস্ট) দুপুর ২টায় মাইজদী সুপার মার্কেট মোড় থেকে মিছিল নিয়ে জিলা স্কুলের সামনে গিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

মিছিলে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি), নোয়াখালী সরকারি কলেজ, চৌমুহনী সরকারি এস এ কলেজ, জালাল উদ্দিন কলেজসহ জেলা শহরের বিভিন্ন কলেজ, মাদরাসা শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণ করা শিক্ষার্থীদের কারও কারও হাতে জাতীয় পতাকা এবং কারও হাতে লাঠি দেখা গেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ৯ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না তারা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কেরা যখন যে কর্মসূচি ঘোষণা করেন, সেই কর্মসূচি পালন করবেন তারা।

নোয়াখালীতে বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের গণমিছিল

জেলার অন্যতম সমন্বয়ক সালাউদ্দিন মহসিন বলেন, আমি ৫২'র ভাষা আন্দোলন দেখিনি, আমি ৬৬'র ৬ দফা'র আন্দোলন দেখিনি, দেখিনি ৭১'র মুক্তিযুদ্ধ। কিন্তু আমি ২০২৪ দেখেছি, দেখেছি আমার ভাইদের অন্যায়ভাবে গুলি করে হত্যা করতে, দেখেছি ছাত্রদের গণগ্রেফতার করতে। ১৯৭১ এর আগের ইতিহাসের পুনরাবৃত্তি হচ্ছে এ ২০২৪-এ। আমি স্পষ্ট করে বলতে চাই আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।'

এসময়ে কোটা সংস্কার আন্দোলনে সমন্বয়কদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি, দমন-পীড়ন বন্ধ, কারফিউ তোলা, আইনশৃঙ্খলা বাহিনী প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় খুলে দেয়া এবং হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সবার পদত্যাগের দাবি জানান শিক্ষার্থীরা।

সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর জাহেদুল হক বলেন, শিক্ষার্থীরা তাদের মতো করে কর্মসূচি পালন করছেন। পরিস্থিতি এমন, তাদের সঙ্গে যে পুলিশ এগিয়ে গিয়ে কোনো কথা বলবে, সেই সুযোগও নাই। কারণ পুলিশ এগিয়ে গেলেই শিক্ষার্থীরা নানান আপত্তিকর স্লোগান দিতে থাকেন। এ কারণে পুলিশ নিরাপদ দূরত্ব বজায় রেখে সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করছে।

ইকবাল হোসেন মজনু/আরএইচ/এমএস

Read Entire Article