নোয়াখালীতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

1 month ago 25

নোয়াখালী জেলা শহর মাইজদীতে প্রধান সড়কে অবরোধ করে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বৈষম্যবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সোমবার (২৯ জুলাই) বিকাল ৩টা থেকে শত শত শিক্ষার্থী নোয়াখালী জিলা স্কুলের সামনের সড়কে জড়ো হয়ে এ সমাবেশ করে। এতে দুই ঘণ্টার বেশি সময় যান চলাচলে বিঘ্ন ঘটে।

নোয়াখালীতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীরা সমন্বয়কদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি, দমন-নিপীড়ন বন্ধ, বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া এবং হত্যাকাণ্ডে জড়িত সবার পদত্যাগের কথা জানান। এতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালী জিলা স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নোয়াখালীতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

ওমর ফারুক নামে এক শিক্ষার্থী জাগো নিউজকে বলেন, দেশব্যাপী ছাত্রলীগ-আওয়ামী লীগ ও আইনশৃঙ্খলা বাহিনীর হামলায় শিক্ষার্থী নিহতের বিচার ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দেওয়া ৯ দফা বাস্তবায়নের দাবিতে তারা এ বিক্ষোভ করছেন।

একই সঙ্গে তারা ঢাকায় কোটাবিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে নিহত নোয়াখালী পৌর কল্যাণ উচ্চ বিদ্যালয়ের ২০২০ ব্যাচের শিক্ষার্থী মাহমুদুল হাসান রিজভীর হত্যার বিচার দাবি জানান।

নোয়াখালীতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীদের বিক্ষোভ চলাকালে সমাবেশের আশপাশে ও শহরের বিভিন্ন পয়েন্টে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন ছিল। এছাড়া কাছাকাছি এলাকায় যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরাও অবস্থান নিয়েছিলো।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পুলিশ সুপার মো. আসাদুজ্জামান অন্যান্য সিনিয়র কর্মকর্তাদের নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। তখন শিক্ষার্থীরা তাদের দাবি-দাওয়া নিয়ে কিছু সময় সড়কে অবস্থান ও বিক্ষোভ সমাবেশ করার কথা বলেন। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনে ইতিবাচক মনোভাব দেখানো হয়।

নোয়াখালীতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

একপর্যায়ে বেলা ৩টা ১০ মিনিটে পুলিশ সুপার শিক্ষার্থীদের সমাবেশস্থল থেকে কিছুটা দূরে অবস্থান নেন। শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির কারণে শহরের প্রধান সড়কে সবধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণ কর্মসূচি পালনের কথা বলায় তাদের বাধা দেওয়া হয়নি। শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কোনো কর্মসূচিতে পুলিশ বাধা দেবে না। তবে পুলিশ, ডিবি ও র‌্যাব সতর্ক অবস্থায় রয়েছে।

ইকবাল হোসেন মজনু/এএইচ/এমএস

Read Entire Article