পরীক্ষার আগের রাতে প্রবেশপত্র পেলেন ১৪৮ শিক্ষার্থী

3 months ago 39

হাইকোর্টের আদেশে এইচএসসি পরীক্ষায় বসার আগের রাতে প্রবেশপত্র পেয়েছেন চট্টগ্রামের ইসলামিয়া কলেজের ১৪৮ শিক্ষার্থী।

শিক্ষার্থীদের পক্ষে হওয়া রিটের আইনজীবী কামরুল বিন আজাদ জাগো নিউজকে বলেন, ‘শনিবার (২৯ জুন) রাতে এসব শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র কলেজ কর্তৃপক্ষ হাতে পেয়েছেন। রোববার (৩০ জুন) তারা পরীক্ষা দিতে পারবেন।’

১৪৮ শিক্ষার্থীর পক্ষে করা এক রিটের শুনানি নিয়ে গত বৃহস্পতিবার (২৭ জুন) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালত তার আদেশে যত দ্রুত সম্ভব এই শিক্ষার্থীদের পরীক্ষার প্রবেশপত্র সরবরাহের নির্দেশ দেন। ওইদিন এই আদেশের কপি স্পেশাল মেসেঞ্জারের পাশাপাশি ইমেইল ও ফ্যাক্সের মাধ্যমে সংশ্লিষ্টদের পাঠাতে নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন

আদালতে ওইদিন শিক্ষার্থীদের রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী নিখিল কুমার বিশ্বাস ও কামরুল বিন আজাদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

হাইকোর্টের আদেশের পর রিটের পক্ষের আইনজীবী জানান, চট্টগ্রামের ইসলামিয়া কলেজের এই শিক্ষার্থীদের ফরম ফিলাপের কিছু টাকা বাকি ছিল। পরে সে টাকা কলেজ কর্তৃপক্ষকে পরিশোধ করেন শিক্ষার্থীরা। এরপর কলেজ কর্তৃপক্ষ ১৪৮ শিক্ষার্থীর পক্ষ থেকে বোর্ডে লিখিত আবেদন করে। এছাড়া শিক্ষার্থীরাও পৃথকভাবে আবেদন করেন তাদের ফরম ফিলাপের অনুমোদন দেওয়ার জন্য।

তবে গত ২৩ জুন বোর্ড থেকে কলেজ কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়, এই শিক্ষার্থীদের আর ফরম ফিলাপের সুযোগ নেই। এরপর মিফতাহুল জান্নাত, হাবিব রাহাদ, সানজিদা আক্তার, ফাহিমাতুল কুবরাসহ ১৪৮ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ চেয়ে হাইকোর্টে রিট করেন। সে রিটের শুনানি শেষে রুলসহ আদেশ দেন হাইকোর্ট।

এফএইচ/বিএ/এমএস

Read Entire Article