পর্দা নামলো মালয়েশিয়ার গিফটস ফেয়ারের

3 months ago 48

মালয়েশিয়ায় সম্পন্ন হলো আন্তর্জাতিক গিফটস ফেয়ারের। ১৮ জুন ‘ গিফট ফর এ সার্কুলার ফিউচার" প্রতিপাদ্য শুরু হওয়া মেলার পর্দা নামে ২০ জুন। এতে মেলায় মালয়েশিয়ার পাশাপাশি বাংলাদেশসহ ৭ টি দেশের ২৮৩ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

মেলার উদ্বোধনের দিন থেকেই বাংলাদেশি স্টলগুলোতে ছিল বিদেশী ব্যবসায়ীসহ দর্শনার্থীদের ভিড়। ব্যবসায়ীসহ দর্শনার্থীদের ভিড়ে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের গুণগতমান তুলে ধরেন তারা। মেলায় অংশ নেয়া মাদানি নন ওভেন ফেব্রিক্সরে চেয়ারম্যান আরাফাত রহমান জানান, মেলায় বিভিন্ন দেশের প্রায় ৭ শতাধিক ব্যবসায়ী-আমদানিকারক বাংলাদেশ প্যাভিলিয়নের মাদানি নন ওভেন ফেব্রিক্স এর স্টলে এসেছেন। আমাদের পণ্যেও গুণগতমান দেখেছেন এবং প্রশংসা করেছেন। মেলায় কয়েকটি অর্ডারের মধ্যে ১.৬ মিলিয়ন পিস এর বড় একটি অর্ডার আমরা পেয়েছি। ক্রেতাদের আগ্রহ দেখে মাদানি নন ওভেন ফেব্রিক্স মালয়েশিয়ায় আগামীতে বড় পরিসরে অংশ নেবে।

এ ছাড়া রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)-এর উদ্যোগে এবং বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর-এর তত্ত্বাবধানে এ মেলায় অংশ গ্রহণের সুযোগ করে দেয়ায় ধন্যবাদ জানান আরাফাত রহমান।
মেলায় অংশ নেওয়া বাংলাদেশের মেসার্স সওদা ইন্টা: এর পরিচালক জেরীন আহমেদ ও মো: মাহিদুর রহমান জানান, এ ধরনের আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি পণ্য সম্পর্কে উপস্থাপনা নিঃসন্দেহে খুব ভালো। বাংলাদেশ হাইকমিশন আমাদের নির্বাচিত করায় সুযোগটা আমরা পেয়েছি এবং অনেকটা সফল।

বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো-এর স্টলে ব্যবসা-বিনিয়োগ সংক্রান্ত নানা ধরনের প্রকাশনা ছাড়াও বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে মেলায় প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
মালয়েশিয়া গিফটস এন্ড প্রিমিয়াম এসোসিয়েশন (এমজিপিএ) আয়োজিত ১৪তম এ গিফটস ফেয়ার-এ ২য় বারের মতো অংশগ্রহণ করে বাংলাদেশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)-এর উদ্যোগে এবং বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর-এর তত্ত্বাবধানে বাংলাদেশের ৬ টি প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করে। গিফটস ফেয়ার এ বাংলাদেশের অংশগ্রহণের উদ্দেশ্য ছিল, অপ্রচলিত পণ্যের তথা পাটজাত ও চামড়াজাত পণ্য, গৃহস্থালি ও কিচেনওয়ার, ননওভেন ব্যাগ এবং হস্তশিল্প পণ্যসামগ্রী ইত্যাদি বাজার মালয়েশিয়ায় অন্বেষণ ও রপ্তানির সুযোগ তৈরি করা।

বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া, মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল, কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মদিনা নন ওভেন ফেব্রিক্স লিমিটেড, কে.এম.আর ক্রাফট, সওদা ইন্টারন্যাশনাল, তরঙ্গ, উইমেন এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ এবং যৌথভাবে বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো।
মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: শামীম আহসান বাংলাদেশি স্টলগুলো পরিদর্শন করেন। এ সময় তিনি অংশগ্রহণকারী বাংলাদেশি ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের সাথে কথা বলেন।

এসময় হাইকমিশনার উপস্থিত সাংবাদিকদের জানান , মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে হাইকমিশন বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণের জন্য বিভিন্ন বাণিজ্য মেলায় অংশগ্রহণসহ অন্যান্য পরিকল্পনা নিয়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। ⁠রপ্তানি পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে তৈরি পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্য বেশি করে রপ্তানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুসৃত ‘অর্থনৈতিক কূটনীতি’ অনুসরণের ধারাবাহিকতায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন এ ধরনের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে যাচ্ছে।

জেডএইচ/

Read Entire Article