পর্ষদ পুনর্গঠন করা ব্যাংকের সংকট নিয়ে বসছে কেন্দ্রীয় ব্যাংক

1 month ago 10

সুশাসন, ঋণে অনিয়ম আর অব্যবস্থাপনার কারণে ৮টি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে পুনর্গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। আরও ৬ ব্যাংকের পর্ষদ পুনর্গঠন বিবেচনায় রয়েছে। এসব ব্যাংক নানান সমস্যায় জর্জরিত। আর পর্ষদ পুনর্গঠন করা ব্যাংকগুলোর সংকট উত্তরণে পরিকল্পনা চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, পর্ষদ পুনর্গঠন করা ব্যাংকগুলোর সমস্যা দূর করতে করণীয় কী, তা নিয়ে এরই মধ্যে আলোচনা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক চায়, তাদের সঙ্গে বসে পরিকল্পনা ঠিক করতে। এরই অংশ হিসেবে আজ থেকে পর্ষদ পুনর্গঠন করা ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের সঙ্গে বসছেন গভর্নর ড. আহসান এইচ মনসুর।

গভর্নরের সঙ্গে বৈঠকে পর্ষদ পুনর্গঠন করা ব্যাংকের ঋণের প্রকৃত সুবিধাভোগী, বন্ধকি সম্পত্তির চিত্র, আদায় পরিকল্পনা, তারল্য পরিস্থিতির উন্নয়নে ভাবনাসহ সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে বৈঠকে আসতে বলা হয়েছে।

তাছাড়া রেমিট্যান্স বাড়ানোর বিষয়ও গুরুত্ব পাবে সভায়। আলোচনা হবে ব্যাংকগুলোর আমানতকারীর টাকা ফেরত দিতে তারা কী ভাবছে, এসব বিষয়েও।

আরও পড়ুন:

বৈঠকের শুরুতে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) গভর্নর বসছেন ইসলামী ব্যাংক বাংলাদেশের পরিচালনা পর্ষদের সঙ্গে। বেসরকারি খাতের সবচেয়ে বড় এ ব্যাংকটি এতদিন এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে ছিল। গত ২২ আগস্ট ব্যাংকের পর্ষদ পুনর্গঠন করে দেয় বাংলাদেশ ব্যাংক।

ইএআর/এমএইচআর/এমএস

Read Entire Article