পশ্চিমবঙ্গজুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

4 months ago 26

 

পশ্চিমবঙ্গজুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। প্রতিবার কলকাতার সেনাবাহিনী পরিচালিত ফোর্ট উইলিয়াম লাগোয়া ব্যস্ততম রেড রোডে ঈদের সবচেয়ে বড় জামাতটি হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য শিশু থেকে বৃদ্ধ- সব বয়সের মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে এই রেড রোড।

সোমবার (১৭ জুন) কলকাতার ব্যস্ততম রাজপথ সেই রেড রোডে পরিনত হয় শহরের বৃহত্তম ঈদগাহে। সকাল থেকেই নতুন জামা-কাপড় পরে রাস্তায় নামেন মুসলিম সম্প্রদায়ের অসংখ্য মানুষ। সকাল সাড়ে ৮টায় শুরু হয় ঈদের নামাজ। নামাজ পড়ান ইমাম কোয়ারি ফজলুর রহমান।

এদিন রেড রোড ছাড়াও কলকাতার নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস, ময়দান, খিদিরপুরসহ রাজ্যের অসংখ্য মসজিদে ঈদের নামাজ হয়।

নামাজ শেষ হতেই পরিচিতদের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন মুসল্লিরা। হাসিমুখে শুভেচ্ছা বিনিময় করতে দেখা যায় তাদের।

বাবার সঙ্গে নামাজ পড়তে আসা মুক্তা গাজি বলেন, প্রতি বছরের মতো এবারও বাবার সঙ্গে নামাজ পড়তে এসেছি। নামাজ পড়ে এখান থেকে বাড়িতে যাবো, কিছু খেয়ে চিড়িয়াখানায় যাবো। সেখান থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল, তারপর সল্টলেকের ওয়াটার পার্কে যাবো।

কুতুব উদ্দিন গাজি বলেন, ঈদ উপলক্ষেে আজ পুরোটা দিন পরিবারের সবার সঙ্গে কাটাবো। সারা বছর খুব একটা বেশি সময় দিতে পারি না। মেয়ের অনেক দাবি আছে, সেগুলো আজ মেটাতে হবে।

নামাজ পড়তে আসা ফারুক আবদিন বলেন, বাড়িতে অনেক আত্মীয়-স্বজন এসেছে। তাদের সঙ্গে সময় কাটাবো, ভালো-মন্দ খাওয়া-দাওয়া করবো। তারপর নতুন জামা-কাপড় পড়ে বন্ধুদের সঙ্গে বের হবো।

নামাজ শেষে মোনাজাতে ভারতের উন্নতির পাশাপাশি পৃথিবীতে শান্তি প্রার্থনা করেছেন মুসল্লিরা। অনেকে আবার ফিলিস্তিনি মুসলমানদের দুর্দশা শেষ হওয়ার দোয়া করেছেন।

পশ্চিমবঙ্গে পশু কোরবানি করা হয় সাধারণ মসজিদের ভেতরে নির্ধারিত স্থানে। যারা কোরবানি করে তারা সেই অঞ্চলের মসজিদে পশুগুলো দিয়ে আসে। কোরবানির পর সেই পশুর মাংস চার ভাগ করা হয়। একভাগ মসজিদ রাখে, দ্বিতীয় ভাগ ওই অঞ্চলের গরীবদের মধ্যে ভাগ করে দেওয়া হয়, তৃতীয় ভাগ যে পরিবার পশু কুরবানী দেন তাদের আত্মীয়-স্বজনদের দেওয়া হয় ও চতুর্থ ভাগ রাখা হয় যারা পশু কোরবানি দেন, তাদের জন্য।

এদিকে, ঈদুল আজহা উপলক্ষে কলকাতাসহ পার্শ্ববর্তী শহরাঞ্চল ও দর্শনীয় স্থানগুলো অন্য রূপে সেজে ওঠে। তবে এই উৎসব উপলক্ষে কলকাতায় যাতে কোনো রকম সহিংসতা ঘটনা না ঘটে, তার জন্য কড়া পদক্ষেপ নিয়েছে কলকাতা পুলিশ।

ঈদুল আজহা উপলক্ষে শহরজুড়ে থাকছে বাড়তি কড়া নিরাপত্তা। বাড়তি পুলিশের সঙ্গে থাকছে মোটরসাইকেল প্যাট্রোলিং বাহিনী। শহরের অলি-গলিতে টহল দেবে তারা। ঈদুল আজহা উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমেও নজরদারি চালাবে কলকাতা পুলিশের সাইবার সেল।

সামাজিক যোগাযোগমাধ্যমে যাতে কেউ কোনো রকম অপ্রীতিকর ভিডিও বা ছবি পোস্ট না করে, সেদিকে কড়া নজর রাখছে কলকাতা পুলিশের সাইবার সেল। এছাড়া কলকাতার রাজপথে এবারও মোতায়েন থাকছে নারী পুলিশ।

ডিডি/এসএএইচ

Read Entire Article