পশ্চিমবঙ্গে তিস্তা নদী থেকে একজনের মরদেহ উদ্ধার

4 months ago 37

 

গত কয়েকদিন ধরে পশ্চিমবঙ্গের পার্শ্ববতী রাজ্য সিকিমে লাগাতার বৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতেও একই দৃশ্য। এমন পরিস্থিতিতে বিপৎসীমা পেরিয়ে দুকূল ছাপিয়ে বইছে তিস্তা নদী। এরই মধ্যে কালিম্পংয়ের কাছে তিস্তা নদী থেকে একটি মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২০ জুন) কালিংম্পয়ের কাছে তিস্তা নদীতে একটি মরদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তা নিয়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। খবর দেওয়া হয় স্থানীয় থানায়। ঘটনাস্থলে পুলিশ পৌঁছে খরস্রোতা তিস্তা থেকে মরদেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। তবে দেহটি কার, তা এখনো শনাক্ত করা যায়নি।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, ময়না তদন্তের রিপোর্ট হাতে এলেই মৃত্যুর কারণ জানা যাবে। সেই সঙ্গে ডুবে যাওয়া তিস্তার দুই ধারে বসবাসকারীদের মধ্যে কারও মৃত্যু হয়েছে কি না, তার খোঁজ চলছে।

এদিকে, তিস্তা নদীর পানি লাগাতার বৃদ্ধির জেরে দার্জিলিং, কালিম্পং যাওয়ার জাতীয় সড়ক প্রায় বন্ধ হয়ে গেছে। রাস্তার উপর দিয়ে বয়ে চলছে তিস্তার পানি। দার্জিলিং, কালিম্পং এলাকায় যেসব পর্যটকরা বেড়াতে গেছেন, তারা যেন ঝুঁকি নিয়ে রাস্তায় না বের হন, সে ব্যাপারেও প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে।

বিশেষ করে তিস্তাবাজার সংলগ্ন এলাকার বাসিন্দাদের অধিক সতর্ক করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের দুর্যোগ মোকাবিলা দপ্তরকে গোটা পরিস্থিতির ওপর কড়া নজর রাখতে বলেছে কালিম্পং জেলা প্রশাসন।

স্থানীয় বাসিন্দারা জানান, গত বছরের অক্টোবরে তিস্তায় বান ডেকেছিল। সেসময় সিকিমের একটি ড্যাম সম্পূর্ণ ধুয়ে নিয়ে গিয়েছিল তিস্তা। তার অনেকাংশই এখনো তিস্তার পলিতে চাপা পড়ে আছে। সেসময় কারো মৃত্যু হয়ে থাকতে পারে। এতদিন পর সম্প্রতি যখন আবারও তিস্তর পানি বৃদ্ধি পেয়েছে, তখন পলি ধুয়ে হয়তো মরদেহটি বেরিয়ে এসেছে।

ডিডি/এসএএইচ

Read Entire Article