পাঁচদিনে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের দাম কমলো ১১৫ কোটি টাকা

4 months ago 54

পতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের শেয়ারবাজার। আগের সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহেও শেয়ারবাজারে দরপতন হয়েছে। সপ্তাহজুড়ে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্য সূচক। এই দরপতনের তালিকায় নেতৃত্ব দিয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

বিনিয়োগকারীদের বড় অংশই কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে কোম্পানিটি। কোম্পানিাটির শেয়ার দাম সম্মিলিতভাবে ১১৫ কোটি টাকার বেশি কমে গেছে।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৭টির। আর ২৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর বাজার মূলধন কমেছে ৪ হাজার ১৪৪ কোটি টাকা। আর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৬০ দশমিক ৪৪ পয়েন্ট।

এমন বাজারে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার দাম সপ্তাহের ব্যবধানে কমেছে ১৯ দশমিক ৫৪ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১১ টাকা ৮০ পয়সা। এতে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১১৫ কোটি ৪০ লাখ ৫৬ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৪৮ টাকা ৬০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৬০ টাকা ৪০ পয়সা।

কোম্পানিটি সর্বশেষ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর বিনিয়োগকারীদের ২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২২ সালে ২৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০২১ সালে এই কোম্পানিটি বিনিয়োগকারীদের ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার দেয়।

২০০১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯৭ কোটি ৮০ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৯ কোটি ৭৮ লাখ ১ হাজার ৪২০টি। এর মধ্যে ৪৫ দশমিক ৬২ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২৭ দশমিক ৮৮ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৬ দশমিক ৫০ শতাংশ শেয়ার আছে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্সের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল যমুনা ব্যাংক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৭ দশমিক ৩১ শতাংশ। ১৪ দশমিক ৩১ শতাংশ দাম কমার মাধ্যমে পরের স্থানে রয়েছে প্রগতি ইন্স্যুরেন্স।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা ই-জেনারেশনের ১৩ দশমিক ৫৪ শতাংশ, এশিয়াটিক ল্যাবরেটরিজের ১৩ দশমিক ১৫ শতাংশ, খান ব্রদার্স পিপি ওভেন ব্যাগের ১২ দশমিক ৯৫ শতাংশ, স্যালভো কেমিক্যালসের ১২ দশমিক শূন্য ২ শতাংশ, এসআইবিএল’র ১১ দশমিক ৯০ শতাংশ, প্রিমিয়ার ব্যাংকের ১১ দশমিক ৩০ শতংশ এবং ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ১১ দশমিক ১০ শতাংশ দাম কমেছে।

এমএএস/এসআইটি/জেআইএম

Read Entire Article