পাউবোর খাল লিজ নিয়ে দ্বন্দ্ব, দিশেহারা ১২৮ জেলে

3 months ago 49

পাবনার ফরিদপুরে পাউবোর খালে অমৎস্যজবীদের বাধায় মাছ ধরতে পারছেন না ১২৮ জেলে। এতে রুটি রুজি হারিয়ে মানবেতর জীবন যাপন করছে তাদের পরিবার। এ বিষয়ে মুক্তি রানী হলদার নামের একজন পাবনা জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর কাছে লিখিত আবেদন করেছেন।

আবেদনে উল্লেখ করা হয়, ৩৬ বছর আগে ১২৮ জন জেলে পুঙ্গলী ইউনিয়ন দুঃস্থ মহিলা সমিতি গঠন করে। এরপর থেকে গত তিন যুগ ধরে আগপুঙ্গলী বাজার হতে নছিমুদ্দিনের বাড়ি পর্যন্ত পাউবোর খাল লিজ নিয়ে মাছ চাষ করে আসছেন। এখানে মাছ চাষ করে লাভের টাকায় তাদের সংসার চলে। এ ১২৮ জন সদস্য ১৪৩০ বঙ্গাব্দেও (২০২৩ সাল) সরকারি কোষাগারে লিজের টাকা দেন। কিন্তু পাবনা পানি উন্নয়ন বোর্ড আগপুঙ্গলী দুস্থ মহিলা সমিতিকে লিজ না দিয়ে এলাকার অমৎস্যজীবী ও ধনাঢ্য ব্যক্তি মনিরুজ্জামান মনি, মিজানুর রহমান বাবু, মোহাম্মদ আলী ও আবু জাফরকে ১৪৩০ সালের জন্য লিজ দেন।

রুটি রুজির পথ বন্ধ হয়ে যাওয়ায় মৎস্যজীবী সমিতির সভাপতি মুক্তি রানী হলদার গত বছরের জুলাই মাসে পানি উন্নয়ন বোর্ড,পাবনা, জেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা জলমহালের চেয়ারম্যান, উপজেলা মৎস্য কর্মকর্তা, পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও লিজ গ্রহণকারী অমৎস্যজীবী চারজনকে বিবাদী করে সুপ্রিম কোর্টে রিট পিটিশন দাখিল করেন। এ বছরের ফেব্রুয়ারি মাসে এ রিট পিটিশনের রায়ে ৬০ দিনের মধ্যে পাবনার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে রিট পিটিশনের বিষয়টি নিষ্পত্তি করতে এবং জলমহালটি মৎস্যজীবীদের (আবেদনকারীকে) দখলে হস্তক্ষেপ না করার জন্য বিবাদীগণকে নির্দেশ দেওয়া হয়।

পাউবোর খাল লিজ নিয়ে দ্বন্দ্ব, দিশেহারা ১২৮ জেলে

সমিতির সভাপতি মুক্তি রানী হলদার জানান, এখন পর্যন্ত পাবনা পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয় নাই। এছাড়া সমিতির অসহায় সদস্যদের জলমহাল দখলে যেতে বাধা দিচ্ছেন ওই অমৎস্যজীবীরা।

এ ব্যাপারে মনিরুজ্জামান, মিজানুর রহমান, মোহাম্মদ আলী ও আবু জাফর জানান, জলমহলটি তাদের নামে লিজ দেওয়া হলেও ১৪৩১ (২০২৪ সাল) বঙ্গাব্দে লিজ দেওয়া হয়নি। মৎস্যজীবী মুক্তি রানীরাও ২০২৪ সালে লিজ পাননি। কিন্তু হাইকোর্ট থেকে মৎস্যজীবী মুক্তি রানীদের জলমহাল দখলে যেতে বলা হলেও তারা বাধা দিচ্ছেন কেন? এ প্রশ্নের কোন উত্তর না দিয়ে বিষয়টি এড়িয়ে যান তারা।

এ ব্যাপারে পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অমিতাভ চৗধুরি জানান, বিষয়টি দ্রুত নিষ্পত্তি করা হবে।

আমিন ইসলাম জুয়েল/আরএইচ/জিকেএস

Read Entire Article