পাকিস্তানকে হারানোর নায়ক কে এই সৌরভ নেত্রভালকার

4 months ago 55

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথম বড় কোনো অঘটনের সাক্ষী হলো। যুক্তরাষ্ট্রের কাছে হেরে গেছে পাকিস্তান। সুপার ওভারে তাদের হারানোর পথে স্বাগতিকদের জন্য নায়ক হয়েছেন সৌরভ নেত্রাভালকার। সুপার ওভারে ১৮ রান ডিফেন্ড করতে নেমে স্রেফ ১২ রান দেন তিনি।

কে এই সৌরভ? পেশায় তিনি একজন ইঞ্জিনিয়ার। ওরাকলে চাকরিও করেন। মুম্বাইয়ে জন্ম নেওয়া এই ক্রিকেটার একসময় খেলেছেন ভারতের অনূর্ধ্ব-১৯ দলেও। এখন তিনিই যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ নায়কদের একজন হিসেবে প্রতিষ্ঠা করেছেন নিজেকে।

১৯৯১ সালে ভারতের মুম্বাইয়ে জন্ম হয় সৌরভের। ২০১০ বিশ্বকাপে ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও খেলেন তিনি। যেকোনো উইকেটে পেস ও বাউন্স আদায় করে নিতে পারেন সৌরভ, খেলেন রঞ্জি ট্রফিতেও। কিন্তু ভারতে উপরে উঠার লড়াইয়ের সঙ্গে পেরে উঠেননি।

২০১৫ সালে ভারত যেতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। পড়াশোনা শেষ করে চাকরি পান ওরাকলে। এরপর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে ক্রিকেটটাও চালিয়ে যান সৌরভ। দুটোই একসঙ্গে করে এখন তিনি যুক্তরাষ্ট্রের হয়ে ইতিহাস গড়েছেন ক্রিকেটে।

পাকিস্তানকে হারানোর স্বাদ অবশ্য নতুন নয় সৌরভের জন্য। ২০১০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেই ভারত হারায় পাকিস্তানকে। তখন সৌরভদের প্রতিপক্ষ দলের অধিনায়ক ছিলেন বাবর আজম। যিনি গতকালও নেতৃত্ব দিয়েছেন পাকিস্তানকে। কয়েক দিন পর সৌরভকে মুখোমুখি হতে হবে তার জন্মভূমি ভারতেরও।

আইএইচএস/জিকেএস

Read Entire Article