পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় পুলিশসহ ৮ জন নিহত

2 hours ago 4

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চারজন পুলিশ কর্মকর্তা রয়েছেন। পুলিশ জানিয়েছে, শনিবার (২৬ অক্টোবর) মির আলী তেহসিলে ইদাক এলাকার একটি পুলিশ পোস্টে এ হামলা চালানো হয়।

পুলিশ সূত্রে জানা যায়, হামলার পর জরুরি উদ্ধার কার্যক্রম শুরু হয় এবং আহতদের দ্রুত হাসপাতালে স্থানান্তর করা হয়। খবর পেয়ে নিরাপত্তা বাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছে এলাকাটি ঘিরে ফেলে।

এর আগে, গত ৫ অক্টোবর উত্তর ওয়াজিরিস্তানের স্পিনওয়ামে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে ছয়জন পাকিস্তানি সেনা নিহত হন, যাদের মধ্যে একজন লেফটেন্যান্ট কর্নেলও ছিলেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরজানায়, ওই ঘটনায় ছয় সন্ত্রাসীও নিহত হয়।

আরও পড়ুন>>

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে দেশটিতে সন্ত্রাসী হামলায় প্রায় ৯৩০ জন নিহত হন, যাদের মধ্যে বেশিরভাগই নিরাপত্তাকর্মী। এই সময়ে আহত হয়েছেন প্রায় দুই হাজার মানুষ।

চলতি বছরের মার্চ মাসে উত্তর ওয়াজিরিস্তানের একটি সামরিক চৌকিতে আত্মঘাতী হামলায় সাতজন নিরাপত্তা সদস্য প্রাণ হারান। এলাকাটি দীর্ঘদিন ধরে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এবং অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর ঘাঁটি হিসেবে পরিচিত।

সামরিক বাহিনী দাবি করেছে, কয়েক বছর আগে তারা এই অঞ্চল বিদ্রোহীদের থেকে মুক্ত করেছে। কিন্তু মাঝে মধ্যেই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ফলে পাকিস্তানে তালেবান নতুন করে সংগঠিত হচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, পাকিস্তানি তালেবান এবং আফগান তালেবান দুটি আলাদা গোষ্ঠী হলেও তাদের মধ্যে মিত্রতা রয়েছে। ২০২১ সালে আফগানিস্তানে তালেবান দ্বিতীয়বারের মতো ক্ষমতা দখলের পর থেকে পাকিস্তানি তালেবান দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর হামলার মাত্রা বাড়িয়েছে, বিশেষত উত্তর-পশ্চিম অঞ্চলে।

সূত্র: এআরওয়াই নিউজ, আল-জাজিরা
কেএএ/

Read Entire Article