পানিবন্দি সিলেটের দুই উপজেলায় চলছে ভোটগ্রহণ

3 months ago 54

দুই পৌরসভা ও ১৭টি ইউনিয়ন বন্যায় প্লাবিত। এর মধ্যেই সিলেটের জকিগঞ্জ ও কানাইঘাট উপজেলায় চলছে ভোটগ্রহণ। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ও শেষ ধাপে সিলেটের সীমান্তবর্তী এই দুই উপজেলায় বুধবার (৫ জুন) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ চলছে।

অসংখ্য গ্রাম প্লাবিত থাকায় বুধবার সকাল থেকে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম দেখা গেছে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে কয়েকদিনের বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে সৃষ্ট বন্যায় এই দুই উপজেলার প্রায় আড়াই লাখ মানুষ এখনও বন্যা কবলিত। বন্যায় দুই উপজেলার তিন শতাধিক গ্রাম প্লাবিত রয়েছে।

মঙ্গলবার রাত ১০টায় সিলেট জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, বন্যায় সিলেটের জকিগঞ্জ উপজেলার পৌরসভা ও ৯টি ইউনিয়ন প্লাবিত রয়েছে। এ উপজেলার ১১৩টি গ্রাম এখন পর্যন্ত প্লাবিত রয়েছে। এসব এলাকায় বন্যা কবলিত মানুষের সংখ্যা ১ লাখ ৫৬ হাজার ১৪৭ জন। উপজেলার ৫৫ আশ্রয়কেন্দ্রে ৪০৮ জন মানুষ অবস্থান করছেন।

অন্যদিকে কানাইঘাট উপজেলাতেও পৌরসভা ও ৮টি ইউনিয়ন প্লাবিত রয়েছে। বন্যায় এই উপজেলায় ১৯০টি গ্রাম এখনও প্লাবিত। এসব এলাকায় বন্যা কবলিত মানুষের সংখ্যা ৮০ হাজার ৬১০ জন। বুধবার পর্যন্ত ৩২টি আশ্রয়কেন্দ্রে ৪১ জন অবস্থান করছেন।

পানিবন্দি সিলেটের দুই উপজেলায় চলছে ভোটগ্রহণ

জেলা প্রশাসন আরও জানায়, জকিগঞ্জ-কানাইঘাটসহ বিভিন্ন উপজেলায় বন্যা পরিস্থিতি উন্নতি হওয়ায় গত ১২ ঘণ্টায় ২ হাজার ১১ জন লোক আশ্রয়কেন্দ্র ছেড়ে নিজ বাড়িতে গেছেন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, কানাইঘাট উপজেলায় ২ লাখ ৮ হাজার ৯৯৯ জন ভোটার রয়েছেন। এরমধ্যে ১ লাখ ১২ হাজার ১১৫ জন পুরুষ ও ১ লাখ ৬ হাজার ৭৮৪ জন নারী। এছাড়া জকিগঞ্জে ১ লাখ ৯১ হাজার ৫১৩ জন ভোটারের মধ্যে ৯৯ হাজার ২২৫ জন পুরুষ ও ৯২ হাজার ২৮৮ জন নারী।

দুই উপজেলায় ২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে জকিগঞ্জে চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন। অন্যদিকে কানাইঘাট উপজেলায় চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যন পদে ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রের ইমরুল হাসান বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ভোটগ্রহণ শুরু হয়েছে। বন্যা পরিস্থিতি বিবেচনা করে জকিগঞ্জের ৫টি ও কানাইঘাটের ৪টি কেন্দ্র পরিবর্তন করা হয়েছে।

আহমেদ জামিল/এফএ/জেআইএম

Read Entire Article