পিসিবির বিরুদ্ধে বড় অভিযোগ তুলে টুর্নামেন্ট প্রত্যাহার শেহজাদের

1 month ago 11

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বিরুদ্ধে বিভিন্ন সময় নানা অভিযোগ তুলে আসছিলেন আহমেদ শেহজাদ। এবার সেই তালিকা আরও লম্বা করলেন পাকিস্তান ব্যাটার। নতুন করে পিসিবির বিরুদ্ধে পক্ষপাতিত্ব, মিথ্যা প্রতিশ্রুতি ও স্বজনপ্রীতির অভিযোগ তুলেছেন তিনি।

এসব অভিযোগ তুলে ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতা ‘চ্যাম্পিয়ন্স কাপ’ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন শেহজাদ। তার দাবি, ঘরোয়া ক্রিকেটারদের সঙ্গে পিসিবি অন্যায় আচরণ করে। যা একেবারেই অগ্রহণযোগ্য।

গেল আগস্ট মাসের শুরুর দিকে পিসিবি ‘চ্যাম্পিয়নস ইভেন্টস’ নামের একটি টুর্নামেন্টের সূচি ঘোষণা করে। এই ইভেন্টে থাকবে তিন ফরম্যাটের ক্রিকেট। প্রথম শ্রেণি, ৫০ ওভার ও টি-টোয়েন্টি সংস্করণে ঘরোয়া প্রতিযোগিতাগুলোর আয়োজন করা হবে।

‘ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে ব্যবধান কমানো’র লক্ষ্যে আয়োজিত এই তিন প্রতিযোগিতার মধ্যে চ্যাম্পিয়নস ওয়ানডে কাপ আয়োজন করা হবে সেপ্টেম্বরে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক্সে শেহজাদ লেখেন, ‘আমি চ্যাম্পিয়নস কাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছি। ঘরোয়া খেলোয়াড়দের প্রতি পিসিবির পক্ষপাতিত্ব, মিথ্যা প্রতিশ্রুতি এবং অবিচারের বিষয়গুলো অগ্রহণযোগ্য।’

সম্প্রতি চ্যাম্পিয়নস কাপের পাঁচটি দলের জন্য পাঁচজন মেন্টর নিয়োগের কথা জানায় পিসিবি। এই ৫ মেন্টর হলেন- মিসবাহ-উল-হক, সাকলায়েন মুশতাক, সরফরাজ আহমেদ, শোয়েব মালিক ও ওয়াকার ইউনুস। তাদের পেছনে ৫০ লাখ রুপি ব্যয় করবে পিসিবি, এমন তথ্যও পাওয়া গেছে।

মেন্টরদের পেছনে এসব ব্যয় নিয়ে প্রশ্ন তুলেছেন শেহজাদ। তিনি বলেন, ‘যখন পাকিস্তান মূল্যস্ফীতি, দারিদ্র্য এবং ভয়াবহ বিদ্যুৎ বিল নিয়ে হিমশিম খাচ্ছে, তখন পিসিবি কিছুই না করার জন্য এবং বর্তমান দলের ব্যর্থ খেলোয়াড়দের পুরস্কৃত করার জন্য মেন্টরদের পেছনে ৫০ লাখ রুপি নষ্ট করছে। যারা পাকিস্তানের ক্রিকেটকে তলানিতে নিয়ে এসেছে।’

With a heavy heart, I've decided not to play in the Domestic Cricket Champions Cup. The PCB's favoritism, false promises, and injustice towards domestic players are unacceptable. In a time when Pakistan is struggling with inflation, poverty, and massive electricity bills, the PCB…

— Ahmad Shahzad (@iamAhmadshahzad) August 30, 2024

সর্বশেষ ২০১৯ সালে পাকিস্তানের জাতীয় দলে খেলেছিলেন শেহজাদ। এরপর আর দলে জায়গা পাননি তিনি। এরপর পিসিবির বিরুদ্ধে বিভিন্ন সময়ে অভিযোগ তুলেছেন শেহজাদ।

বর্তমানে পাকিস্তানের ক্রিকেট-কাঠামো ব্যর্থ বলে দাবি করেন শেহজাদ। পিসিবি মেধার মূল্যায়ন করে না বলেও উল্লেখ করেন তিনি।

শেহজাদ আরও লেখেন, ‘একজন পাকিস্তানি এবং সত্যিকারের ক্রিকেটপ্রেমী হিসেবে আমি সেই কাঠামোকে সমর্থন করতে পারি না, যেখানে মেধার কোনো মূল্য নেই। আমি এই ব্যর্থ কাঠামোর অংশ হওয়াটা প্রত্যাখ্যান করছি।’

এর আগে ২০১৯ সালে পাকিস্তানের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট প্রতিযোগিতা পিএসএল (পাকিস্তান সুপার লিগ) থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছিলেন শেহজাদ। সে সময় তিনি দাবি করেছিলেন, ফ্র্যাঞ্চাইজিগুলো যৌথ ষড়যন্ত্র করেই তাকে দলে নেয় না।

শেহজাদের প্রত্যাহার করা চ্যাম্পিয়নস ওয়ানডে কাপ শুরু হবে আগামী ১২ সেপ্টেম্বর। আর ঘরোয়া এই প্রতিযোগিতাটি শেষ হবে ২৯ সেপ্টেম্বর। এই টুর্নামেন্টে অংশ নেওয়া দলগুলো হলো- ডলফিনস, লায়নস, প্যানথারস, স্ট্যালিয়নস ও উলভস।

এমএইচ/এমএস

Read Entire Article