পুরস্কার পেলেন জবি অধ্যাপক রাহেল রাজিব

3 months ago 48

মধুসূদন গবেষণায় এবার ‘মধুসূদন একাডেমি পুরস্কার-২০২৩’ পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. রাহেল রাজিব। তার প্রকাশিত ‘মাইকেল মধুসূদন দত্ত: সময় ও শিল্প’ বইয়ের জন্য তিনি এ পুরস্কার পেলেন।

২৯ জুন মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৫১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে যশোরের সাগরদাঁড়িতে মধুসূদন একাডেমি মিউজিয়ামে আয়োজিত অনুষ্ঠানে তাকে এ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তুহিন হোসেন। মুখ্য আলোচক ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুরঞ্জন মিদ্দে।

মধুসূদন একাডেমির পরিচালক কবি ও মধুসূদন গবেষক খসরু পারভেজ বলেন, ‘মধুসূদনচর্চা ও গবেষণায় এবার ড. রাহেল রাজিবকে পুরস্কার দিতে পেরে আমরা গর্বিত। মহাকবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে অতিথিরা তার হাতে পুরস্কার তুলে দেন। ১৯৯১ সাল থেকে মধুসূদন একাডেমি থেকে প্রতি বছর এ পুরস্কার দেওয়া হয়।’

পুরস্কারপ্রাপ্তির বিষয়ে অধ্যাপক ড. রাহেল রাজিব বলেন, ‘মাইকেল মধুসূদন দত্ত পাঠ আমার কাছে একটি বিশেষ অভিঘাত। ২০১৮ সালে হায়াৎ মামুদ স্যারের সাথে একদিন দীর্ঘ আলাপের সময় তিনি বলেন, আমার পাঠচিন্তাগুলো গ্রন্থবদ্ধ করা উচিত। সেখান থেকেই গ্রন্থটির সূচনা হয়। গ্রন্থটি মধুসূদনের নামে ‘মাইকেল মধুসূদন একাডেমি পুরস্কার’ প্রাপ্তি নিঃসন্দেহে আনন্দের ও গর্বের।’

ড. রাহেল রাজিব কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও গবেষক। তিনি ১৯৮৪ সালের ২৩ অক্টোবর দিনাজপুর জেলার ফুলবাড়ির নাড়িমাটি কাটাবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। রাহেল রাজিব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে সম্মান, স্নাতকোত্তর ও পিএইচডি লাভ করেন।

এসইউ/জেআইএম

Read Entire Article