পুরস্কারের আশায় জীবিত রাসেলস ভাইপার ধরে বন বিভাগে দিলেন কৃষক

3 months ago 26

ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া ইউনিয়ন থেকে একটি রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপ ধরে বন বিভাগের কাছে জমা দিয়েছেন শাজাহান বিশ্বাস (৫২) নামে এক কৃষক। তিনি জেলা আওয়ামী লীগ নেতার ঘোষিত পুরস্কারের আশায় সাপটি জমা দেন বলে জানা গেছে।

রোববার (২২ জুন) দুপুরে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন পূর্ব গঙ্গাবর্দী এলাকার সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর সায়েদুর রহমান। এর আগে শনিবার (২২ জুন) বিকেলে শহরতলীর গোল ডাংগী থেকে সাপটি ধরা হয়।

শাহজাহান বিশ্বাস পূর্ব রামকান্তপুরের স্থায়ী বাসিন্দা। তার বাবার নাম মৃত নুরুদ্দিন বিশ্বাস।

মীর সায়েদুর রহমান জাগো নিউজকে জানান, শাজাহান বিশ্বাস (৫২) নামে এক ব্যক্তি শনিবার বিকেলে কৃষি কাজ করার সময় সাপটি দেখতে পান। পরে স্থানীয়দের সহায়তায় সেটি ধরে একটি প্লাস্টিকের কন্টেইনারে করে রোববার দুপুরে বন বিভাগের কাছে জমা দেন তিনি। সাপটি লম্বায় প্রায় দেড় ফুট হবে। সাপটি বুঝে নিয়ে ওই কৃষককে একটি পত্রও দেওয়া হয় বলে জানান তিনি।

এ বিষয়ে ফরিদপুরের বিভাগীয় বন কর্মকর্তা গোলাম কুদ্দুস ভুইয়া বলেন, সাপসহ সরিসৃপ জাতীয় প্রাণী ধরা আইনগত অপরাধ। সাপ যদি কারও জালে আটকে যায় সেটি অন্য বিষয়। এ ধরনের প্রাণী ধরার বিষয়ে পুরস্কার ঘোষণা করাও আইনগতভাবে অবৈধ।

পুরস্কারের আশায় জীবিত রাসেলস ভাইপার ধরে বন বিভাগে দিলেন কৃষক

তিনি আরও বলেন, আমরা এ বিষয়ে আইনগত প্রাপ্তি স্বীকারপত্র দিতে পারি না। তবে সকাল থেকে দুপুর পর্যন্ত বন বিভাগে অন্তত তিনজন পুরস্কারের আশায় প্রায় এক হাত লম্বা দৈর্ঘ্যের রাসেলস ভাইপারের বাচ্চা জমা দেওয়ার চেষ্টা করছে। এ নিয়ে আমরা বিপদে পড়েছি।

এন কে বি নয়ন/এনআইবি/জেআইএম

Read Entire Article