পোশাক শ্রমিকদের না বলা গল্প বলছে ‌‘জুলেখার জীবন’

2 hours ago 3

ছোট্ট এক কামরার ভাড়া বাসায় প্রতিবন্ধী সন্তান নিয়ে পোশাক শ্রমিক জুলেখার বসবাস। নেই স্বাস্থ্যসম্মত টয়লেট, থাকে না রান্নার গ্যাস। জুলেখা উদ্বিগ্ন সন্তানের নিরাপত্তা-শিক্ষা-স্বাস্থ্য নিয়ে। এরই মধ্যে প্রতিদিন জুলেখাকে কর্মক্ষেত্রে যেতে হয়, মুখোমুখি হতে হয় নানা বাধা বিপত্তির।

জুলেখার মতো লাখো পোশাক শ্রমিকের প্রতিদিনকার দুঃখ কষ্ট ও চাহিদার কথা তুলে ধরা হয় একটি নাটকের মাধ্যমে। এর নাম ‘জুলেখার জীবন’। শুক্রবার বিকেলে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে এই নাটকটির প্রদর্শনী হয় নাগরিক প্রত্যাশা তুলে ধরার কর্মসূচী ‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইনের আওতায়।

নাটকটি উপভোগ করেন সাভার এলাকার দেড় শতাধিক শ্রমিক। এসময় তারা তাদের বাসস্থানের সমস্যা ও বিভিন্ন দাবির বিষয়ে মতামত তুলে ধরেন। দর্শক হিসেবে আগত পোশাক শ্রমিক মোহাম্মদ ইলিয়াস জানান, এই নাটকের সাথে তাদের বাস্তব জীবন অনেক ক্ষেত্রে মিলে যায়।

ইউএসএআইডি এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে পরিচালিত আমিও জিততে চাই ক্যাম্পেইনে নামে যে ওয়েবসাইট (amiojittechai.com) রয়েছে সেখানেও তারা তাদের মতামত তুলে ধরেন। অনুষ্ঠানে ভিডিও বার্তা তৈরি করার সুযোগ পেয়ে শ্রমিকরা তাদের প্রাত্যাহিক সমস্যার সমাধানের দাবি জানান কর্তৃপক্ষের কাছে।

অনুষ্ঠানে আগত পোশাক কর্মী মার্জিয়া বলেন, ‘সন্তানদের জন্য আরও কিছু ডে কেয়ার সেন্টার প্রয়োজন। অগ্নি দুর্ঘটনা রোধেও সব কারখানায় কার্যকর ব্যবস্থা জরুরি।’

নাট্য প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এসপিএল প্রজেক্টের ডেপুটি চিফ অব পার্টি (অপারেশন) লেসলি রিচার্ডস, ডেপুটি চিফ অব পার্টি (প্রোগ্রামস) আমিনুল এহসান এবং অনুষ্ঠান পরিচালনা করেন সিনিয়র প্রোগ্রাম অফিসার আশরুপা হক চৌধুরী।

‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইন দেশব্যাপী বিভিন্ন জেলা ও ক্যাম্পাসে নাট্য প্রদর্শনী ও আলোচনার মাধ্যমে নাগরিক প্রত্যাশা তুলে ধরার উদ্দেশ্যে কাজ করছে। এতে করে তরুণসহ সমাজের নানা শ্রেণি পেশা ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রত্যাশা পূরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ গ্রহণ করবে বলে আয়োজকরা মনে করেন।

এলএ/জেআইএম

Read Entire Article