প্যারাগুয়ের বিপক্ষে ফিনিশিং দুর্বলতা কাটবে তো ব্রাজিলের?

3 months ago 51

বল দখল ৭৪ শতাংশ। গোলের জন্য শট নিয়েছে ১৯টি। তারপরও কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচ জিততে পারেনি ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্র করা ব্রাজিল আগামীকাল (শনিবার) সকাল ৭টায় দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে। টুর্নামেন্টের ৯ বারের চ্যাম্পিয়নদের ফিনিশিং দুর্বলতাই কোচ দরিভাল জুনিয়রের এখন সবচেয়ে বড় দুঃশ্চিন্তা।

কোস্টারিকা গোল না খাওয়ার যে কৌশলে খেলেছিল ব্রাজিলের বিপক্ষে, প্যারাগুয়েরও লক্ষ্য হয়তো তেমনই থাকবে। কলম্বিয়ার কাছে হেরে টুর্নামেন্ট শুরু করা প্যারাগুয়ে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ারই চেষ্টা করবে।

যদি সেই কৌশলে সফল হয় দলটি, তাহলে ব্রাজিলের জন্য কাটবে আরেকটি ব্যর্থ রাত। কিন্তু ২০১৯ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন হওয়া সেলেসাওরা এ ম্যাচ জিতেই প্রায় নিশ্চিত করতে চাইবে নকআউট পর্বের টিকিট।

নেইমার জুনিয়র না থাকায় কোচ দরিভালের বড় আস্থায় ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। কিন্তু প্রথম ম্যাচে রিয়াল মাদ্রিদ তারকা প্রত্যাশা পূরণ করতে পারেননি। ব্রাজিল একচেটিয়া প্রাধান্য নিয়ে খেলেছে ঠিকই, সেখানে ভিনিসিয়ুসের তেমন কোনো অবদান ছিল না। বলতে গেলে নিষ্প্রভই ছিলেন রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অন্যতম এই নায়ক। শেষমেষ ৭১ মিনিটে ভিনিসিয়ুসকে উঠিয়েই নেন গত জানুয়ারিতে ব্রাজিলের দায়িত্ব নেওয়া কোচ দরিভাল।

নতুন কোচের জন্য এই কোপাই বড় পরীক্ষা। এখন পর্যন্ত কোনো ম্যাচ না হারলেও ড্র করে কোপা শুরু করায় বিশাল এক চ্যালেঞ্জের মুখেই দরিভাল। দ্বিতীয় ম্যাচের আগে তিনি অবশ্য দর্শকদের ধৈর্য ধরতে বলেছেন। এটাও বলেছেন, রাতারাতি কোনো দলকে বদলে দেওয়া যায় না। কোস্টারকিার বিপক্ষে ড্রয়ের পর একই সুর ছিল ভিনিনিয়ুস জুনিয়রের কণ্ঠেও।

প্রতিপক্ষ হিসেবে প্যারাগুয়ে কখনই কঠিন নয় ব্রাজিলের জন্য। অতীত রেকর্ড তাই বলছে। ৮৩ বার মুখোমুখি হয়ে ব্রাজিল জিতেছে ৫১ বার। ১৩ বার জিতেছে প্যারাগুয়ে। ড্র হয়েছে ১৯ ম্যাচ। ব্রাজিলের বিপক্ষে প্যারাগুয়ে সর্বশেষ ম্যাচ জিতেছিল ২০১০ বিশ্বকাপ বাছাইয়ে।

অতীত যাই থাকুক, এই কোপার প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ম্যাচটিতে ভুরিভুরি গোল মিসের দৃশ্য চোখে ভাসছে হলুদ সমর্থকদের। ব্রাজিলের ফরোয়ার্ডদের আক্রমণে কোস্টারিকার রক্ষণভাগের খেলোয়াড়রা চোখে সর্ষে ফুল দেখলেও ঠিকই মূল্যবান এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছেন তারা।

নিজেদের দুর্ভাগাও বলতে পারে ব্রাজিল। বল পোস্টে লেগে, ভিএআর-এর সিদ্ধান্তে গোলবঞ্চিত হয়েছেন ৫টি বিশ্বকাপ জেতা ব্রাজিল। ব্রাজিল সমর্থকদের প্রত্যাশা, ফিনিশিং দুর্বলতা কাটিয়ে তাদের দল জয়ে ফিরুক কোপা আমেরিকায়।

ব্রাজিল-প্যারাগুয়ের ম্যাচের আগে মুখোমুখি হবে কোস্টারিকা ও কলম্বিয়া। এই দুই ম্যাচের ফলই নির্ধারণ করে দেবে 'ডি' গ্রুপের গতিচিত্র। ব্রাজিল জিতলে প্রায় নিশ্চিত হয়ে যাবে পরের রাউন্ড। কলম্বিয়ার জন্যও তাই। তবে সম্ভাবনা টিকিয়ে রাখতে প্যারাগুয়েকে জিততেই হবে।

আরআই/এমএমআর/এমএস

Read Entire Article