প্রকল্পের ব্যয় বাড়ানো রোধে হলো গাইডলাইন

3 months ago 25

প্রকল্প ব্যয় বাড়ানো রোধ ও প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে একটি গাইডলাইন করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। সম্প্রতি ‘ক্রয় চুক্তির ক্ষেত্রে ভেরিয়েশন সংক্রান্ত গাইডলাইন-২০২৪’ জারি করেছে গণপূর্ত মন্ত্রণালয়।

প্রকল্প অনুমোদন দেওয়ার পর যেন আর ব্যয় না বাড়ে, একই সঙ্গে স্বচ্ছতা যেন নিশ্চিত হয়, সেজন্য জমি নির্ধারণ ও নকশা প্রণয়ন, ব্যয় পাক্কলন প্রস্তুত ও অনুমোদন, দরপত্র প্রক্রিয়াকরণ ও চুক্তি ব্যবস্থাপনা বিষয়ে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা দেওয়া হয়েছে।

গাইড লাইনে বলা হয়েছে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন নিজস্ব প্রকল্প ছাড়াও গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে অন্যান্য মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পগুলো ডেলিগেটেড ওয়ার্কস হিসেবে বাস্তবায়ন করা হয়ে থাকে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে ঠিকাদার, সরবরাহকারী বা পরামর্শকদের সঙ্গে ক্রয়চুক্তি সম্পাদন ও সেই মোতাবেক চুক্তি ব্যবস্থাপনার প্রয়োজন হয়।

চুক্তি ব্যবস্থাপনার সময় লক্ষ্য করা যায় যে, প্রকল্প বাস্তবায়নের অনেক গুরুত্বপূর্ণ আইটেম অসতর্কতার জন্য দরপত্র থেকে বাদ পড়ে, আবার অনেক ক্ষেত্রে অপ্রয়োজনীয় আইটেমসহ দরপত্র আহ্বান করা হয়। ফলশ্রুতিতে চুক্তি বাস্তবায়নের সময় ভেরিয়েশনের (ব্যয় বৃদ্ধি) উদ্ভব হয়।

বেশিরভাগ ভেরিয়েশনের ক্ষেত্রে চুক্তিমূল্য বৃদ্ধি পায় এবং অনেক ক্ষেত্রে প্রকল্প ব্যয় ডিপিপিতে সংস্থান করা অর্থের চেয়ে বেশি হওয়ায় ডিপিপি সংশোধনের প্রয়োজন পড়ে। সামগ্রিকভাবে ভেরিয়েশনের কারণে প্রকল্পের ব্যয় বৃদ্ধি পায় এবং অনেক ক্ষেত্রে পিপিএ-২০০৬ এবং পিপিআর-২০০৮ অনুযায়ী স্বচ্ছতা ও অবাধ প্রতিযোগিতা নিশ্চিত করা সম্ভব হয় না। প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে নির্মাণকাজের চুক্তি বহির্ভূত ভেরিয়েশন রোধ বা সহনশীল পর্যায়ে রাখতে এ গাইডলাইন প্রণয়ন করা হয়েছে।

গাইডলাইনে আরও বলা হয়, দরপত্র আহ্বানের আগেই প্রকল্পের জন্য জমি নির্ধারণ করতে হবে। দরপত্র আহ্বানের পর প্রকল্পের জন্য নির্ধারিত জমির স্থান পরিবর্তন করা যাবে না। তবে দরপত্র আহ্বানের পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে জমির স্থান পরিবর্তিত হলে আহ্বান করা দরপত্রের ভিত্তিতে ক্রয় প্রস্তাব অনুমোদন প্রক্রিয়াকরণ না করে দরপত্রটি বাতিল করে নতুন দরপত্র আহ্বান করতে হবে।

তবে, পরিবর্তিত সাইটের কারণে আহ্বান করা দরপত্রের আইটেমের পরিবর্তন না হলে বা ওই কাজের জন্য অনুমোদিত প্রাক্কলিত মূল্য বৃদ্ধি না পেলে দরপত্রের কার্যক্রম চলমান রাখা যেতে পারে। বিবেচ্য জমির পার্শ্ববর্তী অবস্থান প্রদর্শন করে ডিজিটাল সার্ভে ম্যাপ প্রস্তুত করতে হবে।

ডিজিটাল সার্ভে এবং প্রত্যাশী সংস্থার অনুমোদিত চাহিদামালার ভিত্তিতে স্থাপত্য নকশা প্রণয়ন করতে হবে। ডিজিটাল সার্ভে ম্যাপ ও প্রত্যাশী সংস্থার অনুমোদিত সাইট প্ল্যান বিবেচনায় রেখে সয়েল টেস্ট করতে হবে।

ডিজিটাল সার্ভে ম্যাপ, অনুমোদিত স্থাপত্য নকশা ও সয়েল টেস্ট রিপোর্ট যথাযথভাবে বিবেচনা করে কাঠামো নকশা প্রণয়ন করতে হবে বলে গাইডলাইনে উল্লেখ করা হয়েছে।

এছাড়া ব্যয় প্রাক্কলন প্রস্তুত ও অনুমোদন এবং দরপত্র প্রক্রিয়াকরণ ও চুক্তি ব্যবস্থাপনা বিষয়ে বিস্তারিত দিকনির্দেশনা গাইডলাইনে দেওয়া আছে।

এতে আরও বলা হয়, এ গাইডলাইনের কোনো অনুচ্ছেদ লঙ্ঘন করলে বা লঙ্ঘন করার উদ্যোগ নিলে এর কারণে প্রশাসনিক বা আর্থিক জটিলতার জন্য লঙ্ঘনকারীকে ব্যক্তিগতভাবে দায়ী করা হবে এবং এজন্য উদ্ভূত জটিলতার দায়-দায়িত্ব নিরূপণ করে দায়ী ব্যক্তি বা ব্যক্তিদের বিরুদ্ধে আর্থিক বা প্রশাসনিক অনিয়মের বিষয়ে গুরুত্ব বিবেচনায় সরকারের প্রচলিত আইন ও বিধি-বিধানের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরএমএম/এমকেআর/জেআইএম

Read Entire Article