প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তির হার বাড়ছে ১০০ টাকা

4 months ago 69

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উচ্চ মাধ্যমিক স্তরের উপবৃত্তির হার ১০০ টাকা বাড়ছে। উপবৃত্তি ৯৫০ টাকা থেকে বেড়ে এক হাজার ৫০ টাকা হচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আগামী অর্থবছরে উন্নয়ন ও অনুন্নয়ন মিলে জাতীয় বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের স্বার্থ এবং অধিকার সুরক্ষায় আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামী অর্থবছরের প্রতিবন্ধী ভাতা প্রাপ্তদের সংখ্যা বর্তমান ২৯ লাখ থেকে বাড়িয়ে ৩২ লাখ ৩৪ হাজারে উন্নীত করা হবে। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উচ্চ মাধ্যমিক স্তরের উপবৃত্তির হার বিদ্যমান ৯৫০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৫০ টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বেসরকারি এতিমখানায় সমাজের এতিম ও সুবিধাবঞ্চিত শিশুদের মাথাপিছু অনুদান (ক্যাপিটেশন গ্রান্ট) দিয়ে আসছে। বর্তমানে বেসরকারি এতিমখানায় স্মার্ট সিস্টেমে (জিটুআই) ক্যাপিটেশন গ্রান্ট দেওয়ার লক্ষ্যে পাইলটিং কার্যক্রমের অংশ হিসেবে সফটওয়্যার তৈরি করা হয়েছে। এরই মধ্যে ঢাকা বিভাগের চার জেলায় (ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী এবং গাজীপুর) পাইলটিং কার্যক্রম সম্পন্ন হয়েছে। আগামী ২০২৪-২৫ অর্থবছরে দেশের ৬৪টি জেলায় পাইলটিং কার্যক্রম সম্পন্ন করা হবে। এবং ২০২৫-২৬ অর্থবছরে সারা দেশব্যাপী বেসরকারি এতিমখানা/ প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে সরাসরি জিটুআই পদ্ধতিতে ইএফটির মাধ্যমে ক্যাপিটেশন গ্রান্ট দেওয়া হবে।

‘বর্তমানে ৯৩ শতাংশের অধিক ক্যাশভিত্তিক সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা জিটুপি (সরকার টু উপকারভোগী) পদ্ধতিতে দেওয়া হচ্ছে এবং আগামী অর্থবছরে অবশিষ্ট ক্যাশভিত্তিক কর্মসূচিগুলোকেও এ পদ্ধতির আওতায় আনা হবে।’

আরএমএম/এমএএইচ/জিকেএস

Read Entire Article