প্রথম দিনই চীনকে পেছনে ফেলে শীর্ষে অস্ট্রেলিয়া

1 month ago 24

অলিম্পিকের পদক তালিকায় এক সময় লড়াই হতো শুধু অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের। তবে ২০০৮ বেইজিং অলিম্পিক থেকে এই তালিকায় ঢুকে পড়ে চীন। শুধু তাই নয়, একক আধিপত্যও দেখাতে থাকে গণচীনের অ্যাথলেটরা।

প্যারিস অলিম্পিকেও তেমনটি হওয়ার কথা। শুরুটাও করেছিলো চীনের ক্রীড়াবীদরা। শনিবার প্রথম দিনের প্রথম দুটি স্বর্ণই জয় করে চীনের অ্যাথলেটরা। প্রথমটি ছিল ১০ মিটার দলগত এয়ার রাইফেল। এরপর নারীদের ৩ মিটার সিনক্রোনাইজড ডাইভিংয়ের স্বর্ণও ওঠে চীনা অ্যাথলেটদের গলায়।

কিন্তু এরপরই চীনকে পেছনে ফেলে এগিয়ে আসে অস্ট্রেলিয়া। চীনা অ্যাথলেটরা ২টি স্বর্ণ নিয়ে দিন শেষ করলেও অস্ট্রেলিয়ান অ্যাথলেটরা জয় করে ৩টি স্বর্ণ। সব মিলিয়ে তারা প্রথম দিন জয় করেছে ৫টি পদক। এর মধ্যে ছিল ২টি রৌপ্য। যুক্তরাষ্ট্রও ৫টি পদক জয় করে। তবে তাদের স্বর্ণ ১টি, ২টি করে রৌপ্য এবং তাম্র। চীনাদের মোট পদক ৩টি। একটি ছিল তাম্র।

৪০০ মিটার ফ্রি-স্টাইলে অস্ট্রেলিয়ার আরিয়ানে ট্রিটমাস এবং মহিলাদের ১০০*৪ মিটার ফ্রি-স্টাইল রিলেতে অস্ট্রেলিয়া স্বর্ণ জয় করে। সাঁতারে বাকি দুটি স্বর্ণ জয় করে যুক্তরাষ্ট্র এবং জার্মানি। অস্ট্রেলিয়া আরও একটি স্বর্ণ জয় করে নেয় সাইক্লিংয়ে।

অলিম্পিকের পদক তালিকা (প্রথম দিন)

র‌্যাঙ্ক

দেশ

স্বর্ণ

রৌপ্য

তাম্র

মোট

অস্ট্রেলিয়া

চীন

যুক্তরাষ্ট্র

ফ্রান্স

দক্ষিণ কোরিয়া

বেলজিয়াম

জাপান

কাজাখস্তান

জার্মানি

হংকং

১১

ইতালি

১২

গ্রেট ব্রিটেন

১৩

কানাডা

ফিজি

মঙ্গোলিয়া

তিউনিসিয়া

১৭

হাঙ্গেরি

দক্ষিণ আফ্রিকা

স্পেন

 

সুইডেন

সর্বমোট (২০ টি দেশ)

১৩

১৩

১৫

৪১

 

আইএইচএস/

Read Entire Article