প্রথম ম্যাচের ‘কুফা’ থেকে বের হতে পারবে আর্জেন্টিনা?

4 months ago 51

বর্তমান কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নও আর্জেন্টিনা। কিন্তু টুর্নামেন্টের প্রথম ম্যাচ আসলেই কী যেন হয় আলবিসেলেস্তেদের! গেল চারটি টুর্নামেন্টেই প্রথম ম্যাচে জিততে পারেনি আর্জেন্টিনা। আরো একটি টুর্নামেন্টে নামার অপেক্ষায় লিওনেল মেসির দল।

কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনা তাদের এবারের বিশ্বকাপ যাত্রা শুরু করতে যাচ্ছে। এর আগে কেবল একবারই এই দলটির মুখোমুখি হয়েছিল তারা।

২০১০ সালে হওয়া সেই ম্যাচে ম্যারাডোনার কোচিংয়ে উত্তর আমেরিকার দেশটিকে ৫-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। সেই ম্যাচে খেলেননি মেসি। তবে ডি মারিয়া ও ওটামেন্ডি সেই ম্যাচে খেলেছিলেন। ডি মারিয়া একটি গোলও করেছিলেন।

সেই সুখস্মৃতি এবারও ধরে রাখতে পারবে কিনা আর্জেন্টিনা, সেটি সময়েই বলে দিবে। তবে টুর্নামেন্টের প্রথম ম্যাচে আর্জেন্টিনার পারফরম্যান্স ভক্তদের মনে ভয়ের সঞ্চার জোগাচ্ছে।

২০১৮ সালের বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই আর্জেন্টিনা ১-১ গোলে ড্র করেছিল। সেই ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন মেসি। ২০১৯ সালের কোপা আমেরিকার প্রথম ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে হেরে বসে আর্জেন্টিনা।

২০২১ কোপা আমেরিকার প্রথম ম্যাচেও জয়হীন ছিল আর্জেন্টিনা। সেবার চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করে টুর্নামেন্ট শুরু করে। যদিও পরবর্তীতে চ্যাম্পিয়ন হয় তারা।

২০২২ সালের স্মরণীয় বিশ্বকাপের প্রথম ম্যাচে বিশ্বকাপের সবচেয়ে অপ্রত্যাশিত ফলাফলগুলোর একটির শিকার হয় আর্জেন্টিনা। সৌদি আরবের সঙ্গে ২-১ গোলের ব্যবধানে হেরে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল তাদের। যদিও সকল বাধা উৎরে বিশ্বকাপ জয় করে মেসির আর্জেন্টিনা।

আরো একটি টুর্নামেন্টে নামার সামনে দাঁড়িয়ে আর্জেন্টিনা ও লিওনেল মেসি। খেলোয়াড়ি জীবনে সবকিছুই জয়লাভ করেছেন এই ইন্টার মিয়ামি তারকা। তাই এবার পৃথিবীর সবচেয়ে নির্ভার ব্যক্তি হিসেবে খেলতে নামবেন তিনি। তার দিকেই তাকিয়ে থাকবে এবার আর্জেন্টিনা প্রথম ম্যাচে জয়হীন থাকার গেরো খোলার জন্য।

আরআর/এমএমআর

Read Entire Article