প্রান্তিক কৃষকদের জন্য ক্লাইমেট স্মার্ট অ্যাকসেস প্রকল্প

3 months ago 49

বাংলাদেশে শক্তিশালী উৎপাদনকারী কৃষক সংগঠন গড়ে তোলার লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক ও সামাজিক অন্তর্ভুক্তি ত্বরান্বিতকরণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) কৃষি মন্ত্রণালয়, সারা বাংলা কৃষক সোসাইটি (এসবিকেএস) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) যৌথভাবে পরিচালিত এ প্রকল্পের উদ্বোধন করা হয়। প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো, বাংলাদেশের জলবায়ু ঝুঁকিপূর্ণ অঞ্চলে (হটস্পট) ২৫ হাজার ক্ষুদ্র কৃষকের গ্রামীণ জীবনমান উন্নয়ন করা।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিসচিব ওয়াহিদা আক্তার বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছানোর জন্য, আমাদের অবশ্যই অ্যাকসেস প্রকল্পের মতো অন্তর্ভুক্তিমূলক ব্যবসার মডেল অনুসরণ করা দরকার, যা উৎপাদনকাী সংগঠনের সঙ্গে সরকারি ও বেসরকারি খাতের মধ্যে বাস্তব সহযোগিতার দ্বার উন্মোচন করবে।

বাংলাদেশে এফএও প্রতিনিধি দিয়া সানো বলেন, অ্যাকসেস প্রকল্পের অন্যতম উপাদান হিসেবে গ্রামীণ জীবনমান উন্নয়নে আমরা অংশীদারত্বে ক্ষুদ্র উৎপাদনকারী সংগঠনগুলোর সঙ্গে কাজ করি। যৌথভাবে আমরা সহযোগিতা করবো যাতে ক্ষুদ্র কৃষকরা তাদের কৃষিকে সফল ব্যবসায় রূপান্তর করতে পারে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল হক পাটওয়ারীর সঞ্চালনায় আলোচনা সভায় বিভিন্ন ব্যাংক, পিকেএসএফ, সম্প্রসারণ সংস্থা এবং গবেষণা সংস্থার প্রধানরা অংশগ্রহণ করেন। আলোচকরা কৃষির রূপান্তরে ক্লাস্টারভিত্তিক উৎপাদন ব্যবস্থা এবং উৎপাদনকারী সংগঠনের ভূমিকার প্রতি গুরুত্ব দিয়েছেন। বিশেষ করে কৃষি বৈচিত্র্যকরণ, বাণিজ্যিকীকরণ, যান্ত্রিকীকরণ এবং ডিজিটালাইজেশনের ক্ষেত্রে বিশেষ নজর দেওয়ার কথা বলেছেন তারা।।

এনএইচ/এসএনআর/এমএস

Read Entire Article