প্লাস্টিকের বর্জ্য জমা দিলেই মিলছে উপহার

4 months ago 54

কুড়িগ্রামে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলছে গাছ ও বই উপহার। দূষণরোধ ও পরিবেশের সৌন্দর্য রক্ষায় এ উদ্যোগ নিয়েছে ‘ফাইট আনটিল লাইট ( ফুল) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

শুক্রবার (৭ জুন) সকাল থেকে তিন দিনব্যাপী ব্যবহৃত প্লাস্টিকের বিনিময়ে শহরের কলেজ মোড় এলাকায় গাছের চারা বিতরণ করবে সংগঠনটি। জনসচেতনতা সৃষ্টির জন্য ‘পরিত্যাক্ত প্লাস্টিকের সামগ্রি জমা দিন গাছ ও বই উপহার নিন’ নামের এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির নির্বাহী পরিচালক মো. আব্দুল কাদের।

ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিয়ে উপহার পাওয়া মো. নুর ইসলাম বলেন, প্লাস্টিকের বোতল যত্রতত্র পাওয়া যায়। এর বিনিময়ে যে বই ও গাছ উপহার পাবো তা ভাবিনি। অনেক ভালো লাগছে। এর মাধ্যমে আমরা সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশ তৈরিতে উৎসাহিত হচ্ছি।

সংগঠনের নির্বাহী পরিচালক মো. আব্দুল কাদের বলেন, রাস্তাঘাটে প্লাস্টিকসহ বিভিন্ন বর্জ্য ফেলা হয়। এতে পরিবেশের সৌন্দর্য হানি ঘটছে। এসব বর্জ্য পরিষ্কারের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টি করাই আমাদের প্রধান উদ্দ্যেশ্য। প্লাস্টিক বর্জ্য জমা দিলেই সবার হাতে বই ও গাছ উপহার তুলে দেওয়া হচ্ছে।
ফজলুল করিম ফারাজী/এএইচ

এফএফ/এমএস

Read Entire Article