ফখরকে কেন নন-স্ট্রাইকে, বাবরের কৌশলের সমালোচনা যুবরাজের

4 months ago 60

যুক্তরাষ্ট্রের কাছে পাকিস্তানের হারটা ভারতের সাবেক ক্রিকেটার যুুবরাজ সিংয়ের কাছে বেমানান। অধিনায়ক বাবর আজমের কৌশলগত ভুলের কারণেই পাকিস্তানিদের এমন হার, সেটিই মনে করছেন চলতি বিশ্বকাপের শুভেচ্ছাদূত যুবরাজ।

গতকাল ডালাসের গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৫৯ রান তোলে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নামা যুক্তরাষ্ট্রের জয়ের জন্য শেষ বলে দরকার ৫ রান। ওই বলে নিতিশ কুমার ৪ হাঁকালে খেলা গড়ায় সুপার ওভারে।

সুপার ওভারে আগে ব্যাট করে মোহাম্মদ আমিরের কাছ থেকে ১৮ রান আদায় করে নেয় যুক্তরাষ্ট্র। জবাবে সুুনিল নেত্রাভলকারের কাছে ১৩ রানের বেশি আদায় করতে পাকিস্তান। এতে ৫ রানে হেরে যায় বাবর আজমের দল।

পাকিস্তানের এই হারের পেছনে বাবরের কৌশলগত ভুলই বড় অবদান রেখেছে বলে মনে করেন যুবরাজ। ভারতীয় সাবেক এই ক্রিকেটারের মতে, বাবরের উচিত ছিল সুপার ওভারে ফখর জামানকে স্ট্রাইকে পাঠানো। কারণ বাঁহাতি পেসার নেত্রাভলকারের মোকাবেলা বাঁহাতি ফখরই ভালো করতে পারতেন। কিন্তু পাকিস্তান অধিনায়ক স্ট্রাইকে পাঠিয়েছেন ইফতেখার আহমেদকে।

গতকালের ম্যাচে সুপার ওভারে ইফতেখার ৩ বলে খেলা আউট হয়ে গেলে বাকি ৩টি বল খেলেন শাদাব খান। অপরদিকে ওভারের একটি বলও খেলতে পারেননি নন-স্ট্রাইক প্রান্তে থাকা হার্ডহিটার ফখর। অর্থাৎ কৌশলগত ভুলের কারণে ফখরকে গুরুত্ব সময় কাছে লাগাতে পারলো পাকিস্তান।

যুবরাজ বলেন, আমি বুঝতে পারছি না, কেন ফখর জামান একজন বাঁহাতি পেসারের বিপক্ষে স্ট্রাইক নেননি। একজন বাঁহাতি বোলার যে ফাঁদই পাতুক না কেন, তা একজন বাঁহাতি ব্যাটারের জন্য মোকাবেলা করা সহজ। তবুও স্মার্ট সিদ্ধান্ত নেওয়ার জন্য যুক্তরাষ্ট্র দলকে কৃতিত্ব দিতে হয়। বিশেষ করে অধিনায়ক মনাঙ্ক প্যাটেল চাপের মুখে যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে কৃতিত্ব দিতেই হয়।

পাকিস্তানের পরের ম্যাচ ভারতের বিপক্ষে। আগামী ৯ জুন নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।

এমএইচ/এএসএম

Read Entire Article