ফারজানা ইয়াসমিনের ‘স্বপ্নপরির দেশে’

1 month ago 20

সম্প্রতি প্রকাশিত হয়েছে ফারজানা ইয়াসমিনের লেখা শিশুতোষ গল্পের বই ‘স্বপ্নপরির দেশে’। দশটি গল্প দিয়ে সাজানো বইটির প্রত্যেকটি গল্পই অসাধারণ। এ বইয়ে ‘রোদ বৃষ্টি’ শিরোনামে একটি গল্প রয়েছে। এতে ফারজানা ইয়াসমিন প্রকৃতির সব কিছুর সমান গুরুত্ব—এমনটা সাবলীল ভাষায় বুঝিয়েছেন। রোদ যেমন প্রকৃতির প্রয়োজন; তেমনই বৃষ্টিও অপরিহার্য। রোদ ও বৃষ্টি সবই প্রকৃতির আপন নিয়েম চলে।

‘রোদ বৃষ্টি’ শিরোনামের গল্পের একদম শেষে ফারজানা ইয়াসমিন লিখেছেন, ‘বৃষ্টি সঙ্গে সঙ্গে নেচে বলল, ‘পালাব কেন? যখনই আসতে হবে তখন নাচতে নাচতে আসব। আসলে কী ভাই, আমরা তো প্রকৃতি। কেউ আমাদের চাক বা না চাক, আমাদের ভালোবাসুক বা না বাসুক এতে কিছুই যায়-আসে না। আমরা আমাদের কাজ করে যাবো।’ অন্যদিকে ‘চিলের মা ও লোভী জেলে’ গল্পে একজন লোভী জেলেকে সাজা দেওয়ার ঘটনাটি সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।

ফারজানা ইয়াসমিনের ‘স্বপ্নপরির দেশে’ বইটি নিয়ে খ্যাতিমান শিশুসাহিত্যিক এনায়েত রসুল লিখেছেন, ‘ছোটোদের জন্য গল্প লিখতে হয় পাখির পালকের মতো নরম আর ফুলের মতো সুন্দর বাক্য সাজিয়ে। শব্দগুলোকে হতে হয় শ্রুতিমধুর ও অর্থবহ। গল্প, কবিতা, ছড়ার ভাষা সহজ হওয়ার কারণে অনেকে মনে করেন ছোটোদের জন্য লেখা খুব সহজ। কিন্তু এ কাজটি ঠিক তার উল্টো। আমি মনে করি ছোটোদের উপযোগী করে লেখা অনেক কঠিন কাজগুলোর অন্যতম। শিশু-কিশোরদের চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্ক্ষাকে সহানুভূতির সাথে বিবেচনা করতে হয়, গল্প-কবিতার মধ্য দিয়ে ওদেরকে আলোকিত ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে হয়।’

তিনি আরও লেখেন, ‘ফারজানা ইয়াসমিন লিখিত ‘স্বপ্নপরির দেশে’ বইটির জন্যে গল্প বাছাইয়ের সময় মন-মানসিকতার দিকে সচেতনভাবে খেয়াল রাখা হয়েছে। প্রতিটি গল্পে খুব সরল ভাষায় আদর্শ ও নীতিকথা ফুটিয়ে তোলা হয়েছে। এসব কারণে আমরা সুনিশ্চিত-এই বইয়ের গল্পগুলো ছোটোদের শুধু ভালোই লাগবে না, তাদেরকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতেও সহযোগিতা করবে।’

এ ছাড়াও বইটিতে ‘ডালিম কুমারের দেশে’, ‘বিলুর মিথ্যে বড়াই’, ‘মা চিলুনী’, ‘পাখিদের বন’, ‘অভিমানী তিতলি’, ‘স্বপ্নপুরী’, ‘কাজে কোনো ছেলে-মেয়ে নেই’ শিরোনামের গল্প রয়েছে। সহজ-সরল ভাষার বুননে এর প্রত্যেকটি গল্পই ছোটোদের মন জয় করবে।

ফারাজানা ইয়াসমিনের ‘স্বপ্নপরির দেশে’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘স্বরবৃত্ত’। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নাসিম আহমেদ। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

এসইউ/জেআইএম

Read Entire Article