ফিলিস্তিনে যা ঘটছে তার জন্য পুরো বিশ্ব দায়ী: মাহমুদ আব্বাস

3 hours ago 6

গাজা ও পশ্চিম তীরে যা চলছে, তার জন্য পুরো বিশ্বকে দায়ী বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে এই অভিযোগ করেন তিনি।

ভাষণে মাহমুদ আব্বাস বলেন, এই পাগলামি আর চলতে পারে না। আমাদের জনগণের যা ঘটছে, তার জন্য গোটা বিশ্ব দায়ী। আমি আপনাদের কাছে অনুরোধ করছি, আল্লাহর নামে বলছি, এই অপরাধ বন্ধ করুন। এখনই বন্ধ করুন। শিশু ও নারীদের হত্যা বন্ধ করুন। গাজায় গণহত্যামূলক যুদ্ধ বন্ধ করুন। ইসরায়েলে অস্ত্র পাঠানো বন্ধ করুন।

ফিলিস্তিনকে মাতৃভূমি উল্লেখ করে আব্বাস বলেন, আমরা এই ভূমি ছাড়ব না। এটা আমাদের বাপ-দাদার জমি। এটা আমাদেরই থাকবে।

গাজায় বেসামরিক লোকজনকে হত্যা করা হচ্ছে না ইসরায়েলের এই দাবি খারিজ করে আব্বাস বলেন, আমি আপনাদেরকে জিজ্ঞেস করছি, তাহলে কে ১৫ হাজারের বেশি শিশু মারল?

জাতিসংঘ ভাষণে আব্বাস গাজায় একটি স্থায়ী ও পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির আহ্বান জানান। সেইসঙ্গে পশ্চিম তীর ও জেরুজালেমে ইসরায়েলি বসতিস্থাপনকারীদের হামলা বন্ধেরও দাবি জানান। একইসঙ্গে গাজা থেকে ইসরায়েলি সেনাবাহিনী পুরোপুরি সরিয়ে নেওয়ারও আহ্বান জানান তিনি।

গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া গাজা যুদ্ধে এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ৯৮ হাজারের বেশি মানুষ। জাতিসংঘ বলছে, গাজায় হতাহত ফিলিস্তিনিদের বেশিরভাগই নারী ও শিশু।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

Read Entire Article