ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের ব্যয় বাড়লো ৩৬ কোটি টাকা

4 months ago 54

ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের মহিপাল থেকে চৌমুহনী পূর্ব বাজার পর্যন্ত ৪-লেনে উন্নতীকরণ শীর্ষক প্রকল্পের ব্যয় ৩৬ কোটি ৫০ লাখ টাকা বাড়িয়েছে সরকার।

মঙ্গলবার (৪ জুন) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভীন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের (এন-১০৪) ২-লেন অংশ (মহিপাল থেকে চৌমুহনী পূর্ব বাজার পর্যন্ত) ৪-লেনে উন্নতীকরণ শীর্ষক প্রকল্পের ব্যয় বাড়ানোর অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের মহিপাল থেকে সেবারহাট রাস্তার ৪ লেনে উন্নীতকরণ, বেড়িবাঁধ প্রশস্তকরণ এবং ওপরে তোলা, ফুটপাথ প্রশস্তকরণ, ফুটপাথ শক্তিশালীকরণ সারফেসিং কাজ, রাস্তার মাঝামাঝি, আরসিসি বক্স কালভার্ট নির্মাণ, পিসি গার্ডার ব্রিজ নির্মাণ, ইন্টারসেকশন বাস বে নির্মাণ, ওভারব্রিজ নির্মাণ, প্রতিরক্ষামূলক কাজ, ড্রেনেজ স্ট্রাকচার এবং রোড মার্কিং পেইন্ট, ট্রাফিক সাইন, সাইন পোস্ট, কিলোমিটার পোস্ট, কংক্রিট গাইড পোস্ট, ডিরেকশন সাইন, সিসি ক্যামেরা স্থাপন এবং ২০১৯-২০২০ সালে রোড ডিভিশনের অধীনে বৃক্ষ রোপণের কাজ রয়েছে।

এ প্রকল্পের মূল চুক্তিমূল্য ছিল ৩০৮ কোটি টাকা। ভেরিয়েশন বাবদ ব্যয় বেড়েছে ৩৬ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৬৯৬ টাকা। ফলে সংশোধিত চুক্তিমূল্য দাঁড়িয়েছে ৩৪৪ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৬৯৬ টাকা। যা মূল চুক্তি মূল্য থেকে ১১.৮৬ শতাংশ বেশি। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হলো ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং শামীম এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড।

এমএএস/এমআইএইচএস/এমএস

Read Entire Article